মেইন ম্যেনু

ব্যায়ামে বাড়ে আয়ু!

নিয়মিত ব্যায়াম করলে শরীর ফিট থাকে, নানা রোগে ভোগার হাত থেকে রক্ষা পাওয়া যায়, ওজন কমিয়ে নিজেকে আকর্ষণীয় করাসহ আরও অনেক তথ্যই আমদের জানা। কিন্তু এবার নতুন এক গবেষণায় প্রকাশ পেয়েছে, নিয়মিত ব্যায়াম করে আয়ু বাড়ানো যায় অনেকটা সময়। পিএলও মেডিসিন জার্নালে প্রকাশিত এ গবেষণা প্রতিবেদন জানিয়েছে, এক সপ্তাহে মাত্র ১৫০ মিনিটের শারীরিক ব্যায়াম আপনার আয়ুকে বাড়িয়ে দিতে পারে তিন বছর চার মাস পর্যন্ত।

গবেষণাটি ৬ লাখ ৫০ হাজার লোকের ওপর চালানো হয়। যে ব্যায়ামে দ্রুত শ্বাসপ্রশ্বাস হয় এবং হৃদস্পন্দন অনেক বেড়ে যায় যেমন- টেনিস প্রতিযোগিতা, অ্যারোবিকস, দৌড়ানো ইত্যাদিতে অভস্ত, তাদের ৩০ শতাংশ আয়ু বাড়ে। এসব ব্যায়ামে শরীরের ওজন থাকে নিয়ন্ত্রণে, অলসতা দূর হয়, দেহ থেকে রোগের বাসা উচ্ছেদ করে। বিশেষ করে হৃদযন্ত্র ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর তাই স্বাভাবিক ভাবেই আপনার আয়ু বেড়ে যায়।

weightনিয়ম মেনে ব্যায়াম করলে তার উপকারিতা সব বয়সের নারী এবং পুরুষের মধ্যে দেখা যায়। ব্যায়ামের আগে নিজেকে তৈরি করে নেয়ার বিষয়টি সব সময় খেয়াল রাখতে হবে। গবেষকরা আরও বলেন, আয়ু রক্ষা আবার প্রত্যক্ষভাবে নির্ভর করে খাদ্যাভ্যাস, বয়স, অ্যালকোহল সেবন এবং ক্রনিক রোগের ওপর। তাই এসব বিষয়েও সাবধান থাকা জরুরি।

যদি শরীরের ওজন অনাকাঙ্ক্ষিত ভাবে বেড়ে যায় বা কাজে অনুপযোগী হয়ে পড়েন তবে তা অবশ্যই দুশ্চিন্তার বিষয়। দীর্ঘদিন কর্মক্ষম থাকতে, শারীরিক নানা ক্ষত থেকে রক্ষা পেতে নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। গবেষকদের পরামর্শ অনুযায়ী নিয়মিত ব্যায়ামের একটি ভালো পদ্ধতি হল, যেকোনো খেলার সঙ্গে যুক্ত থাকা।