মেইন ম্যেনু

ব্রাজিলের গম : হাইকোর্টের আদেশ স্থগিত

ব্রাজিল থেকে আমদানিকৃত গমের বিষয়ে হাইকোর্টের দেওয়া আদেশ আগামী ২৬ জুলাই পর্যন্ত স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি। বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ আদেশ দেন।

এর আগে গতকাল হাইকোর্টের একটি বেঞ্চ ব্রাজিল থেকে আমদানিকৃত গম জোর করে কাউকে দেওয়া যাবে না বলে আদেশ দেন। কিন্তু এর বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ।

ব্রাজিল থেকে নিম্নমানের গম আমদানিতে দুর্নীতির অভিযোগ দুর্নীতি দমন কমিশনের (দুদক) মাধ্যমে খতিয়ে দেখার নির্দেশনা চেয়ে গত ২৯ জুন জনস্বার্থে এ রিট আবেদন করেন আইনজীবী পাভেল মিয়া।

গম-সংক্রান্ত এ রিট আবেদনের পর্যবেক্ষণে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত বুধবার জানান, ব্রাজিল থেকে আমদানি করা গমের মধ্যে যে অংশ ইতিমধ্যে বিতরণ করা হয়েছে, তা থেকে কেউ ফেরত দিতে চাইলে সরকারকে ফেরত নিতে হবে। আর এখনো বিতরণ না হওয়া গম যদি কেউ নিতে না চায়, তবে তাকে জোর করে দেওয়া যাবে না।

গত বছরের শেষ দিকে ব্রাজিল থেকে চারটি ধাপে মোট ২ লাখ ৫ হাজার ১২৮ মেট্রিক টন গম আমদানি করা হয়। এর মধ্যে ১ লাখ ৭৪ হাজার ৯২৬ টন বিতরণ করা হয়েছে। সারা দেশে পুলিশ, বিজিবি, আনসার, কারাগার, বিভিন্ন ডিলার ও আটা-ময়দা কল, টিআর (টেস্ট রিলিফ), কাবিখাসহ (কাজের বিনিময়ে খাদ্য) বিভিন্ন কর্মসূচিতে ওই গম বিতরণ করেছে খাদ্য অধিদপ্তর।