মেইন ম্যেনু

ব্রাজিলে কারাগারে দাঙ্গায় নিহত ৬০

ব্রাজিলের আমাজন রাজ্যে একটি কারাগারে সংঘর্ষে প্রায় ৬০ বন্দি নিহত হয়েছে। রোববার শুরু হওয়া এ দাঙ্গা সোমবার সকালের দিকে শেষ হয়েছে।

রাজ্যের মানাস শহরের দুই প্রতিদ্বন্দ্বী মাদক চক্রের মধ্যে লড়াই থেকে এ দাঙ্গার সূত্রপাত ঘটে। এ ঘটনায় বেশ কয়েকজন বন্দি পালিয়ে গেছে।

আমাজন রাজ্যের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সের্গেইও ফনতেস সংবাদ সম্মেলনে জানিয়েছেন, দাঙ্গা চালাকালে ৭৪ বন্দিকে জিম্মি করা হয়েছিল। এদের মধ্যে কয়েকজনকে হত্যা করা হয়েছে। অন্যদের ছেড়ে পরে দিয়েছে প্রতিপক্ষ গ্রুপ। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। সোমবার স্থানীয় সময় সকাল সাতটার দিকে দাঙ্গা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। দাঙ্গা চলাকালে ঠিক কতজন বন্দি পালাতে সক্ষম হয়েছে জানতে কারাগারে বন্দিদের সংখ্যা গুনছে কর্তৃপক্ষ।

গ্লোবো টিভি জানিয়েছে, দাঙ্গা চলাকালে বন্দিদের মধ্যে গুলি বিনিময় হয়েছে। রোববার গভীর রাতে বন্দীরা ১২ কারারক্ষীকে জিম্মি করে ফেলে। এদেরকে অবশ্য পরে ছেড়ে দেয়া হয়।

মানুস এম টেম্পো নামে স্থানীয় একটি দৈনিক জানিয়েছে, প্রতিপক্ষ মাদক ব্যবসায়ীদের মধ্যে দ্বন্দ্বের জের ধরে এই দাঙ্গা শুরু হয়। দাঙ্গা শুরুর পর ছয় বন্দির মুণ্ডুবিহীন লাশ কারাপ্রাচীরের ওপর দিয়ে ছুঁড়ে ফেলে দেওয়া হয়।

প্রসঙ্গত, ব্রাজিলের কারাগারগুলোতে ধারণক্ষমতার চেয়ে বেশি বন্দি থাকায় মারাত্মক সমস্যা সৃষ্টি হয়েছে। এর ফলে এখানে প্রায়ই দাঙ্গার ঘটনা ঘটে। দেশটির কারাগারের মান নিয়ে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা বহুবার সংশয় প্রকাশ করেছে।