মেইন ম্যেনু

ব্রাজিলে রৌসেফের অভিশংসনের দাবিতে ব্যাপক বিক্ষোভ

ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রৌসেফের অভিশংসনের দাবিতে রোববার দেশ জুড়ে বিক্ষোভ করেছে লক্ষাধিক মানুষ। অর্থনৈতিক মন্দাএবং রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিতে দুর্নীতির অভিযোগে বেশ কিছুদিন ধরেই তার অভিশংসনের দাবিতে সোচ্চার রয়েছে দেশটির বিরোধী দলগুলো।

রোববার রাজধানী বার্সিলিয়া থেকে শুরু হয় বিক্ষোভ এবং এতে অংশ নিয়েছিল ৪৫ হাজার মানুষ। এছাড়া সাও পাওলোর রাজপথ থেকে শুরু করে কোপাকাবানা সৈকত এবং আরো কয়েকটি শহরে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছিল। এসব বিক্ষোভকারীদের হাতে শোভা পাচ্ছে ডিলমা আউট লেখা লোখা ব্যানার। অনেকে ব্রাজিলের ফুটবল দলের জার্সি গায়ে দিয়ে তার বিরুদ্ধে স্লোগান দেয়। পুলিশ বলছে, বিক্ষোভে অন্তত এক লাখ সাইঁত্রিশ হাজার মানুষ অংশ নিয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে প্রেসিডেন্ট রৌসেফের জনপ্রিয়তায় ব্যপক ধস নেমেছে। বিক্ষোভকারীদের অভিযোগ, রাষ্ট্রায়ত্ত তেল ও জ্বালানি কোম্পানি পেট্রব্রাসে ঘুষ এবং দুর্নীতির যে অভিযোগ উঠেছে, তাতে প্রেসিডেন্ট নিজে জড়িত না থাকলেও তিনি এ সম্পর্কে আগে থেকেই জানতেন। কেননা যখন ওই দুর্নীতির ঘটনা ঘটে তখন পদাধিকার বলে ওই প্রতিষ্ঠানের প্রধান ছিলেন প্রেসিডেন্ট রৌসেফ। এছাড়া তিনি দুর্নীতির বিরুদ্ধে কোনো শক্ত পদক্ষেপ নিতেও ব্যর্থ হয়েছেন। এর আগে, একই দাবিতে চলতি বছরের মার্চ মাসে ব্রাজিলে আরো একটি বড় বিক্ষোভ হয়েছিল।