মেইন ম্যেনু

ব্রিটিশ এমপি হত্যা: সন্দেহভাজন ব্যক্তি কে?

ব্রিটেনে বিরোধী লেবার পার্টির এমপি জো কক্সকে হত্যার ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে টমি মেয়ার নামে স্থানীয় এক ব্যক্তিকে পুলিশ আটক করেছে। হামলাকারী সন্দেহে আটক ব্যক্তির সঙ্গে কট্টর ডানপন্থী মতাদর্শের দলের যোগাযোগ ছিল বলে অভিযোগ উঠেছে।

টমি মেয়ার নামে স্থানীয়ভাবে পরিচিত ওই ব্যক্তির সঙ্গে উগ্র ডানপন্থী মতাদর্শের দল ও গোষ্ঠির যোগাযোগের খবর জানা যাচ্ছে।

জানা গেছে ১৯৮০র দশকে আমেরিকার শ্বেতাঙ্গ বর্ণবাদী একটি দলের সঙ্গে এই সন্দেহভাজনের সম্ভবত যোগাযোগ ছিল।

সার্দান পভার্টি ল’ সেন্টার নামে আমেরিকার একটি নাগরিক আন্দোলন সংগঠন বলছে তাদের কাছে এমন রেকর্ড আছে যাতে দেখা যাচ্ছে টমাস মেয়ার নামে ৫২ বছরের এক ব্যক্তি ন্যাশানাল অ্যালায়েন্স দলের কাছ থেকে সতের বছর আগে একটি ম্যানুয়েল কিনেছিলেন যাতে পিস্তল তৈরির পদ্ধতি দেওয়া ছিল।

যেখানে এমপি জো কক্সের ওপর বৃহস্পতিবার এই হামলার ঘটনা ঘটে সেখানে কয়েকজন প্রত্যক্ষদর্শী দাবি করেছে হামলার সময় তারা টমি মেয়ার নামে ওই ব্যক্তিকে ‘ব্রিটেন ফার্স্ট’ এই কথাটা দুবার চেঁচিয়ে বলতে শুনেছে।

ব্রিটেন ফার্স্ট, ব্রিটেনের একটি উগ্র দক্ষিণপন্থী দল যারা অভিবাসনের বিরুদ্ধে এবং বামপন্থী রাজনীতিকদের আদর্শের ঘোর বিরোধী। তবে এই ব্রিটেন ফার্স্ট একটি ভিডিও বার্তায় এই হামলার নিন্দা করেছে এবং বলেছে এ ঘটনার সঙ্গে তাদের কোনো যোগাযোগ নেই।

বিরোধী লেবার পার্টির সংসদ সদস্য জো কক্সকে তার নির্বাচনী এলাকায় গুলি করে ও ছুরি মেরে হত্যা করা হয় বৃহস্পতিবার।

আরো জানা গেছে যে ৮০র দশকে বন্ধ হয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকার নব্য-নাৎসী বর্ণবাদী একটি সাময়িকীরও গ্রাহক ছিল আটক ব্যক্তি টমি মেয়ার।

এমপি জো কক্স ইইউ গণভোট নিয়ে প্রচারণা চালাচ্ছিলেন এবং গণভোটে ব্রিটেনের ইইউতে থাকার পক্ষে ভোট দেবার জন্য তার নির্বাচনী এলাকায় প্রচার চালাচ্ছিলেন। তিনি সংসদে অভিবাসীদের অধিকারের পক্ষে এবং অভিবাসনের পক্ষ সমর্থন করেও জোরালো বক্তব্য রেখেছিলেন।

তবে এই টমি মেয়ারের ছোট ভাই স্কট মেয়ার বলেছেন তার ভাই সহিংসও ছিলেন না এবং রাজনৈতিক দিক দিয়েও সক্রিয় ছিলেন না। তবে তার ভাইয়ের মানসিক সমস্যা ছিল এবং মানসিক রোগের চিকিৎসাও তার অতীতে হয়েছে ।
তার ভাই সাংবাদিকদের বলেছেন ঘটনার আকস্মিকতায় তিনি হতভম্ব ।

টমি মেয়ারের এক সৎ ভাইও সাংবাদিকদের বলেছেন সে টমি এতই নিরীহ প্রকৃতির যে সে পোকামাকড়েরও অনিষ্ট করত না।প্রতিবেশীরাও স্তম্ভিত। তারা বলেছেন টমি খুব চুপচাপ প্রকৃতির লোক, কথা বলতেন কম এবং বাগানের কাজ নিয়েই থাকতেন। ঘটনার দিন সকালেও বাসার বাইরে দিয়ে তাকে হেঁটে যেতে দেখা গেছে।

আটক টমি মেয়ারের বয়স ৫২। পশ্চিম ইয়র্কশায়ারে জো কক্সের নির্বাচনী এলাকার একটা বড় গ্রাম বারস্টলে একাই থাকতেন এই ব্যক্তি। আর এই গ্রামেই গতকাল বৃহস্পতিবার লেবার এমপির ওপর ওই হামলার ঘটনা ঘটে।

লেবার পার্টির এমপি জো কক্সকে গুলি করে এবং ছুরি মেরে হত্যার পরপরই ব্রিটেনে ইউরোপীয় ইউনিয়ন প্রশ্নে গণভোটের সব প্রচারণা স্থগিত রাখা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী জন কেরি বলেছেন, এই হত্যাকান্ড গণতন্ত্রের ওপর হামলা অন্যদিকে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল একে ভয়ংকর ঘটনা বলে বর্ণনা করেছেন। খবর-বিবিসি বাংলা।