মেইন ম্যেনু

ব্লগসাইট সামহোয়্যার ইন নিয়ন্ত্রণ চেষ্টার অভিযোগ

বাংলাদেশে অন্যতম প্রধান ব্লগসাইট সামহোয়্যার ইনের কর্তৃপক্ষ অভিযোগ করছেন, সরকার ব্লগসাইটটি নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

ব্লগ কর্তৃপক্ষ বলছে, বাংলাদেশ টেলিযোগাযোগ কর্তৃপক্ষ বিটিআরসির এক লিখিত নির্দেশের পরিপ্রেক্ষিতে কয়েকটি আইএসপি থেকে সামহোয়্যার ইন ব্লগের প্রবেশাধিকার স্থগিত করা হয়েছে। কিন্তু ব্লগসাইটে ঢুকে দেখা গেল, আজও সেখানে অনেক ব্লগার নিজেদের মতামত পোষ্ট করেছেন। তবে, যোগাযোগ করা হলেও এ নিয়ে এখনো বিটিআরসির কোন মন্তব্য পাওয়া যায়নি।

সামহোয়্যার ইন ব্লগের মূলপাতায় একটি নোটিসে জানানো হয়েছে, চলতি মাসের চার তারিখ থেকে ব্লগারদের একটি বড় অংশ সামহোয়্যার ইন ব্লগে প্রবেশ করতে পারছেন না।

ব্লগটির অন্যতম প্রতিষ্ঠাতা সৈয়দা গুলশান ফেরদৌস জানা বিবিসি বাংলাকে জানিয়েছেন, আগে যেখানে দৈনিক ছয় থেকে আটশো ব্লগ পোষ্ট হতো, সেখানে এখন দিনে সর্বোচ্চ চারশো ব্লগ পোষ্ট হচ্ছে। তিনি বলেন, বিটিআরসি কেন কয়েকটি আইএসপি থেকে সামহোয়্যার ইন ব্লগে প্রবেশাধিকার স্থগিত করার জন্য নির্দেশনা দিয়েছে সেটি তারা ধারণা করতে পারছেন না। এ নিয়ে বিটিআরসি থেকে তাদের কোন চিঠি দেয়া হয়নি বলে উল্লেখ করেন তিনি।

গুলশান ফেরদৌস জানা বলেন, সোমবার বিটিআরসি’র একজন কর্মকর্তা তাদের সাথে যোগাযোগ করেছিলেন, যিনি জানিয়েছেন যে বিটিআরসি সামহোয়্যার ইন ব্লগ পুরোপুরি বন্ধের নির্দেশ দেয়নি। “আমাদের ব্লগে লেখালেখি করে এমন একটি লিংক বা ইউআরএল বন্ধ করার জন্য ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের বলা হয়েছে বলে তিনি (বিটিআরসি’র কর্মকর্তা) জানিয়েছেন।”বিভিন্ন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের কাছে বিটিআরসি যে চিঠি দিয়েছে সেখান থেকে গুলশান জানা জানতে পেরেছেন যে সামহোয়্যার ইন ব্লগের আয়-ব্যয়ের উৎস সম্পর্কে প্রশ্ন তোলা হয়েছে।

তিনি বলেন, সামহোয়্যার ইন ব্লগের আয়-ব্যয় নিয়ে প্রশ্ন তোলার কোন সুযোগ নেই। একমাত্র কর কর্তৃপক্ষ ছাড়া অন্য কেউ এ নিয়ে প্রশ্ন তুলতে পারে না। এ বিষয়গুলো নিয়ে তারা বিটিআরসি’র সাথে আলোচনায় আগ্রহী বলে জানান গুলশান ফেরদৌস জানা।দশ বছর আগে প্রতিষ্ঠিত ব্লগসাইট সামহোয়্যার ইনের রেজিস্টার্ড ব্লগারের সংখ্যা দুই লক্ষ। গুলশান ফেরদৌস জানা জানান প্রতিদিন অন্তত পঞ্চান্ন হাজার মানুষ তাদের ব্লগে পড়েন। সূত্র-বিবিসি বাংলা।