মেইন ম্যেনু

ব্লগারদের ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনী ব্যর্থ

এখন পর্যন্ত যে কয়জন ব্লগার হত্যার শিকার হয়েছেন তাদের হত্যাকারীদের কোন বিচার হয়নি। এসব বিষয়ে সরকার খুব বেশি সিরিয়াস না। শনিবার রাতে রাজধানীর টিসিবি মিলনায়তনে বিবিসি বাংলাদেশ সংলাপের প্যানেল আলোচনায় অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন।

প্যানেল আলোচনায় অংশ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ তত্ত্ব বিভাগের প্রধান জিয়া রহমান বলেন, ব্লগারদের ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনী ব্যর্থ হয়েছে। রাষ্ট্রের দায়িত্ব সকলের নিরাপত্তার ব্যবস্থা করা। এ পর্যন্ত অনেক ব্লগার খুন হয়েছে। তবে কোনোটিরই বিচার হয়নি।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, এটি আইনের শাসনের ব্যাপার। এখন সেটি আছে কি না, তা আগে দেখতে হবে। কারণ, যারা আইনের শাসন প্রতিষ্ঠা করবে তাদেরকে দিয়ে দলীয় এজেন্ডা বাস্তবায়ন করালে এমনটি তো হবেই।

তবে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেন, স্বাধীনভাবে মত প্রকাশের ক্ষেত্রে বাংলাদেশ একটি বিপদজনক রাষ্ট্রে পরিণত হয়েছে আমি এই কথার সঙ্গে একমত নই। মত প্রকাশের স্বাধীনতা সবারই আছে। কিন্তু এ জন্য ধর্মীয় উসকানি যেমন কাম্য নয়, তেমনি কাউকে হত্যা করাও কাম্য নয়।

খান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রোকসানা খন্দকার বলেন, এর আগে ব্লগারদের ওপর হুমকি আসলে তারা থানায় জিডি করতে গেলেও তা নেয়া হয়নি। তাই স্বাধীনভাবে মত প্রকাশের ক্ষেত্রে দেশ বিপদজনক অবস্থানে যাচ্ছে তা তো বলা-ই যায়।

দিন দিন শিশু নির্যাতনের ভয়াবহতা বৃদ্ধি পাচ্ছে কেন এমন প্রশ্নের জবাবে আমির খসরু বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে আইনশৃঙ্খলা বাহিনী ও জুডিসিয়ারি। কিন্তু দলীয়ভাবে প্রভাবিত হলে তারা তাদের দায়িত্ব পালন করতে পারবে না। যার কারণে শিশু নির্যাতনের ঘটনা বাড়ছে।

মূলক বিচারহীনতার কারণেই এমনটা ঘটছে বলে মনে করেন খান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রোকসানা খন্দকার।