মেইন ম্যেনু

ব্লগার নিলয় হত্যায় অ্যামনেস্টির নিন্দা

ব্লগার নিলয় নীল হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। পাশাপাশি নিলয়সহ অন্যান্য ব্লগার হত্যার দ্রুত বিচারও চেয়েছে সংস্থাটি।

রাজধানীতে শুক্রবার নীল হত্যাকাণ্ডের খবর প্রকাশিত হওয়ার পর তাৎক্ষণিক এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, বাংলাদেশ কর্তৃপক্ষকে জোরালো বার্তা দিতে হবে যে, ভিন্ন মতাবলম্বীদের কণ্ঠরোধ করার জন্য হত্যকাণ্ডের পথ বেছে নেওয়া বরদাশত করা হবে না।

নিলয়কে তার নিজ বাড়িতে নৃশসভাবে হত্যা করে সন্ত্রাসীরা। নিলয় ধর্ম নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির জন্য পরিচিত ছিলেন। চলতি বছরে বাংলাদেশে অভিজিত রায়, ওয়াশিকুর রহমান এবং অনন্ত বিজয় নামের তিন ব্লগারকে কুপিয়ে হত্যা করা হয়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক ডেভিড গ্রিফিথস বলেন, ‘নৃশংস হত্যাকাণ্ডের এ ধারা এখানেই বন্ধ হতে হবে। মানুষকে ভয় দেখানো এবং মুক্তভাবে মত প্রকাশের ওপর বাধা সৃষ্টির জন্য এ রকম নৃশংস হত্যাকাণ্ড ঘটতে পারে। এটা অগ্রহণযোগ্য।’

বিবৃতিতে তিনি আরো বলেন, মুক্ত ধারণা ও মত প্রকাশ রুদ্ধ করার মূল্য অবশ্যই মৃত্যু হতে পারে না। বাংলাদেশি কর্তৃপক্ষের এটা স্পষ্ট করা এখনই জরুরি যে, এমন কোনো হত্যাকাণ্ড বরদাশত করা হবে না।

এ রকম হত্যাকাণ্ডের কার্যকরী, স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে শাস্তির দাবি জানিয়েছে সংস্থাটি। তবে এ হত্যাকাণ্ডের জন্য মৃত্যুদণ্ডের মতো শাস্তি না দেওয়ার আহ্বান জানানো হয়েছে।