মেইন ম্যেনু

ব্লগার হত্যাকারী সেই ৩ জঙ্গি এখনো ধরাছোঁয়ার বাইরে

চার মাস আগে ব্লগার-অ্যাক্টিভিস্ট হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ৬ জনকে শনাক্ত করে ছবি প্রকাশ করেছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। তাদের ধরিয়ে দিতে পুরষ্কারও ঘোষণা করা হয়েছিল। এদের মধ্যে তিনজনকে গ্রেফতার করা হলেও বাকিরা এখনো পুলিশের নাগালের বাইরে রয়েছে।

তবে পুলিশের তরফ থেকে জানানো হয়েছে খুব দ্রুতই তাদের গ্রেফতার করে আনসারুল্লাহ বাংলা টিমকে (এবিটি) ভেঙে দেয়া হবে।

এর আগে গত ১৯ মে ব্লগার ও লেখক হত্যায় জড়িত সন্দেহে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন এবিটির ৬ সদস্যের ছবিসহ তথ্য প্রকাশ করে ডিএমপি। এদের ধরিয়ে দিতে সর্বমোট ১৮ লাখ টাকা পুরষ্কারও ঘোষণা করা হয়। এদের মধ্যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে। তারা হচ্ছেন সুমন হোসেন পাটোয়ারি ওরফে সিহাব, শরিফুল ইসলাম এবং সিফাত ওরফে শামীম ওরফে মঈনুল ইসলাম।

এদের মধ্যে গত ১৬ জুন জঙ্গি সুমন হোসেন পাটোয়ারি ওরফে সিহাবকে গ্রেফতার করে ডিবি। সিহাব লালমাটিয়ার ‘শুদ্ধস্বর’ এর প্রকাশক আহমেদ রশিদ টুটুল হত্যা চেষ্টায় সরাসরি জড়িত ছিল।

আরেক আসামি শরিফুল ঢাকার খিলগাঁওয়ে ডিবির সঙ্গে বন্দুকযুদ্ধে মারা গেছে। শরিফুল জাগৃতি প্রকাশক ফয়সাল আরেফিন দীপন, তেজগাঁওয়ে ওয়াশিকুর রহমান বাবু, সূত্রাপুরে অনলাইন অ্যাক্টিভিস্ট নাজিমউদ্দিন সামাদ এবং কলাবাগানে জুলহাজ মান্নান ও তনয় হত্যার অন্যতম পরিকল্পনাকারী। অভিজিৎ রায় হত্যাকাণ্ডের সিসিটিভি ফুটেজেও শরীফের উপস্থিতিরও প্রমাণ পেয়েছিল ডিবি। সর্বশেষ গত ২৪ আগস্ট প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যার প্রধান আসামি পুরষ্কার ঘোষিত জঙ্গি সিফাত ওরফে শামীম ওরফে মঈনুল ইসলাম গ্রেফতার হয়েছে।

ডিবি দক্ষিণ বিভাগের উপ-কমিশনার মাশরুকুর রহমান খালেদ জানায়, বাকীদের সম্পর্কে তথ্য সংগ্রহের কাজ চলছে। আশা করছি দ্রুত তাদের গ্রেফতার করতে পারবো।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএমপির কাউন্টার টেররিজম ও ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটি) দায়িত্বশীল কর্মকর্তা জানান, গুলশানের আর্টিসান হোটেলে জঙ্গি হামলার পর ডিবি ও সিটির বেশ কয়েকটি ইউনিট জঙ্গিদের ধরতে অভিযান চালাচ্ছে। তারা গোয়েন্দাদের জালে রয়েছে। অচিরেই তাদের গ্রেফতার করা যাবে।

ডিএমপিত পুরষ্কার ঘোষিত জঙ্গিরা হচ্ছেন খুলনার শরীফ, উত্তর বঙ্গের সেলিম, সিলেটের সিফাত, কুমিল্লার সামাদ, চট্টগ্রামের শিহাব এবং সাজ্জাদ। এদের মধ্যে শরীফ ও সেলিমকে ধরিয়ে দিতে পাঁচ লাখ এবং বাকীদের জন্য দুই লাখ টাকা করে পুরষ্কার ঘোষণা করা হয়েছে।