মেইন ম্যেনু

ব্লগার হত্যার নিন্দা জানালেন বান কি-মুন

ব্লগার নীলাদ্র্রি চট্টোপাধ্যায় নিলয় হত্যায় নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। যত দ্রুত সম্ভব সম্ভব নিলয়সহ অন্যান্য ব্লগারের খুনিদের বিচারের আওতায় আনার জন্য সরকারের প্রতি আহ্বানও জানান তিনি।

জাতিসংঘ মহাসচিব শনিবার এক বিবৃতিতে ভয়ানক ওই অপরাধের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন। এ রকম ঘৃণ্য কাজ বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতায় মারাত্মক প্রভাব ফেলবে- উল্লেখ করে তিনি নিঃশঙ্কচিত্তে জনগণ যাতে মতপ্রকাশের স্বাধীনতা ভোগ এবং অন্য সব মানবাধিকারের চর্চা করতে পারে সে ব্যবস্থা করতে সরকারের প্রতি জোর দাবিও জানান।

শুক্রবার দুপুরে ঢাকার গোড়ানে নিলয়ের বাসায় ঢুকে তাকে কুপিয়ে হত্যা করে চার খুনি। চলতি বছরের আগের দিকে ব্লগে সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে লেখালেখিতে সক্রিয় থাকা অভিজিৎ রায়, ওয়াশিকুর রহমান বাবু ও অনন্ত বিজয় দাশকে একই কায়দায় হত্যা করা হয়।

এদিকে বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের দূত পিয়েরে মাইয়েদু শনিবার এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে এক বিবৃতিতে বলেন, ‘ইইউ বিশ্বাস করে, চার ব্লগারের হত্যার পেছনে কারণ একই। আমরা আর এ ধরনের মৃত্যু দেখতে চাই না।’ এর আগে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন মানবাধিকার সংগঠন এ হত্যাকাণ্ডে নিন্দা জানায়।