মেইন ম্যেনু

“বড় ভাইয়ার শালীকে গোপনে বিয়ে করেছি, কিন্তু এখন…”

রাজন নামের এক তরুণ লিখে জানিয়েছেন নিজের সমস্যার কথা।

” আমার বড় ভাইয়ার শালীর সাথে আমার সম্পর্ক, ২ বছর হলো আমরা গোপনে বিয়ে করেছি। আমি আমার ভাইয়ের শ্বশুরবাড়ির কাছেই একা থাকি, সে নিয়মিত কলেজ শেসে আমার বাসার আসতো। স্বামী-স্ত্রীর সব সম্পর্ক আমাদের মধ্যে হয়। কিন্তু এখন তার কলেজ জীবন শেষ হওয়ায় সে দেখা করতে পারছে না! তাকে বিয়ের জন্য পরিবার থেকে চাপ দিচ্ছে। আমাদের সম্পর্কটা খুব মধুর, ৫ বছরে কখনো আমাদের ঝগড়া হয় নি, আমরা একে অন্যের হাসি দেখতে খুব ভালবাসি।

অন্য দিকে, আমার ভাই ভাবীর সম্পর্ক বেশি ভাল না! ভাবিকে আমার পরিবার ভাল ভাবে নেয় না, আবার আমার ভাইকেও তার শশুর বাড়ি থেকে ভাল ভাবে নেয় না! দুই পরিবারের মধে সম্পর্কও ভাল না! আমার ভাই আমাকে ভালবাসে, কিন্তু বিয়ের ব্যাপারটা মেনে নেবে বলে মনে হয় না। দুই পরিবারই আমাদের মেনে নিবে না এবং তারা জানলে অনেক কষ্ট পাবে! আমরা আমাদের পরিবারকে কষ্ট দিতে পারছি না, আবার আমরাও একে অন্য কে ছাড়া কিছু ভাবতে পারছি না! আমার স্ত্রী খুব ভেঙে পড়েছে, এই অবস্থায় কী করবো বুঝতে পারছি না।”

পরামর্শ

দেখুন ভাই, বিয়ে একটি চিরকালের সম্পর্ক। বিয়ে যখন করেই ফেলেছেন আর পরস্পরকে যেহেতু খব বেশী ভালোবাসেন আপনারা, তাই আপনাদের উচিত হবে পরিবারকে কষ্ট দিয়ে হলেও সম্পর্কটি রক্ষা করা। অনেক কষ্টে জীবনে সত্যিকারের ভালোবাসা মেলে। যেহেতু ৫ বছর যাবত আপনাদের সম্পর্ক খুবই মধুর, এমন একটি সম্পর্ক হারিয়ে ফেলা উচিত হবে না। পরিবারকে কষ্ট দিতে চান না, সেটা আরেকটু আগে ভাবলেই হয়তো ভালো হতো।

যাই হক, ভাই ভাবীর সম্পর্ক খারাপ এটা আপনাদের মাঝে সমস্যা সৃষ্টি করবে না, যদি না আপনারা করতে দেন। আপনি কী করেন সেটা লেখেন নি। ধরে নিচ্ছি চাকরি করেন। প্রথমেই আগে নিজেকে আর্থিক ভাবে শক্ত করে ফেলুন, যেন পরিবারের সহায়তা ছাড়াই স্ত্রীকে নিয়ে ভালো থাকতে পারেন। তারপর ভাইয়ার সাথে কথা বলুন। তাঁকে বিষয়টি জানান। পরিবার মেনে নিক বা না নিক, তাঁদেরকেও বিষয়টি জানাতে হবে। চেষ্টা করুন সবাইকে বোঝাতে। না মানলে জানিয়ে দিন যে আপনারা ২ বছর যাবত বিবাহিত। এবং সত্যি কথা এই যে একবার বিয়ে করার পর আইনত আপনার স্ত্রীকে কেউ আটকে রাখতে পারবেন না। তাই সত্যিই তার সাথে সংসার করতে চাইলে মন শক্ত রেখে পদক্ষেপ নিন।

আরেকটা কথা, বিয়ে করার সময় কি আপনার স্ত্রীর ১৮ বছর হয়েছিল? সেটা না হয়ে থাকলে কিন্তু সমস্যায় পড়বেন।