মেইন ম্যেনু

বয়স নিয়ে সিদ্ধান্তহীনতায় ইসি

আসন্ন ভোটার তালিকা হালনাগাদে ১৫ না কি ১৮ বছর বয়স পর্যন্ত নাগরিকদের তথ্য সংগ্রহ করবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেনি নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার নির্বাচন কমিশন সচিবালয় সুত্র থেকে জানা যায়, বিষয়টি স্পর্শকাতর হওয়ায় জাতীয় নিবন্ধন অনুবিভাগকে অধিকতর তদন্ত করে এ বিষয়ে দ্রুত মতামত জানাতে বলেছে কমিশন।

মঙ্গলবার নির্বাচন কমিশনের একটি বৈঠক ছিল। তাতে ১৫ বছর বয়স পর্যন্ত নাগরিকদের তথ্য সংগ্রহের প্রস্তাবনা ছিল। কিন্তু এই বিষয়ে কোন সিদ্ধান্ত ছাড়াই বৈঠক শেষ হয়।

বৈঠকে সুত্রে জানা যায়, বৈঠকে হালনাগাদ ভোটার তালিকার বিষয়টি নিয়ে আলোচনা হলেও কোন সিদ্ধান্তে পৌঁছতে পারেনি কমিশন। এ জন্য দু-একদিনের মধ্যে আবারো বৈঠক ডাকা হতে পারে। এছাড়া ছিটমহলবাসীদের ভোটার করার বিষয়ে আলোচনা হলেও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

সুত্র আরও জানায়, নিয়মিত হালনাগাদের কাজ শুরু হলে ছিটমহলবাসীকে ভোটার করার কাজও দ্রুত সময়ের মধ্যে শুরু করা হবে। বিশেষ করে ছিটমহল বিনিময় সম্পন্ন হলেই এসব এলাকার নাগরিকদের ভোটার করা হবে।

ইসির পরিকল্পনা অনুযায়ী আগামী ২৫ জুলাই থেকে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে। তবে তা কয়েকদিন পিছিয়ে আগস্টের শুরুতেই শুরু হতে পারে বলেও ইসির সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা জানিয়েছেন।

প্রসঙ্গত, বিদ্যমান ভোটার তালিকা অনুযায়ী বর্তমানে দেশে মোট ভোটার সংখ্যা ৯ কোটি ৬১ লাখ ৯৮ হাজার ৬৫২জন।