মেইন ম্যেনু

ভঙ্গুর নখ শক্ত করার উপায়

হাত পায়ের সৌন্দর্য বাড়িয়ে তুলতে ঝকঝকে সুন্দর নখের জুড়ি নেই। মানুষের মাঝে পরিচ্ছন্ন ব্যক্তিত্ব প্রকাশেও নখের গুরুত্ব অনেক। সুন্দর পরিপাটি থাকতেও মসৃণ ও পছন্দের আকারের নখ থাকা চাই। তবে নখ পাতলা হওয়ার কারণে দ্রুত ভেঙে যায় এবং সহজে বড় হয় না। নখের স্বাভাবিক সৌন্দর্য এতে অনেক সময়ই নষ্ট হয়ে যায়। এ ধরনের সমস্যা যাদের আছে, তারা ভিটামিন সি, ভিটামিন ই, ওমেগা থ্রি ফ্যাটি এসিড ও প্রোটিনসমৃদ্ধ খাবার বেশি বেশি খেতে পারেন। এ ছাড়া ঘরোয়া কিছু উপায় রয়েছে, যা খুব সহজেই নখ শক্ত এবং দ্রুত বড় করবে।

– রসুনের কোয়া কেটে নিয়ে ১০ মিনিট নখের ওপর ম্যাসাজ করুন। এটি মাত্র ১০ দিনেই আপনার নখকে শক্ত করবে। এছাড়া প্রতিদিন সকালে ও বিকেলে এভাবে ম্যাসাজ করলে আপনার নখ দ্রুত বড় হবে।

– এক টেবিল চামচ ডিমের সাদা অংশের সঙ্গে কমলার রস মিশিয়ে নখের ওপর দিয়ে রাখতে পারেন। পাঁচ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি নখ শক্তও করবে আবার এটি নিয়মিত ব্যবহারের ফলে নখ দ্রুত বড় হবে।

– নখ শক্ত ও বড় করতে চাইলে নিয়মিত সকালে ও বিকেলে অন্তত পাঁচ মিনিট অলিভ অয়েল দিয়ে নখ ম্যাসাজ করতে পারেন। ভালো ফল পাবেন।

– যাদের নখ অনেক দ্রুত ভেঙে যায়, তারা টমেটো দিয়ে নিয়মিত ৫ থেকে ১০ মিনিট নখ ম্যাসাজ করুন। টমেটোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা নখ শক্ত করার পাশাপাশি দ্রুত বড়ও করে।

– সবচেয়ে সহজ উপায় হলো নিয়মিত নারিকেল দিয়ে হাত ও নখ ম্যাসাজ করা। এটি নখ শক্তও করবে আবার দ্রুত বড়ও করবে।

– নখ শক্ত করার জন্য আরেকটি উপায় অবলম্বন করতে পারেন। এক টেবিল চামচ রসুন বাটার সঙ্গে এক চা চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে নখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। একটানা দুই সপ্তাহ ধরে এই প্যাক ব্যবহার করলে নখ ভেঙে যাওয়ার সমস্যা দূর হবে অভাবনীয়ভাবে।