মেইন ম্যেনু

ভবিষ্যতে উপজেলায় পড়াশোনা করতেও টাকা লাগবে: অর্থমন্ত্রী

শিক্ষার উন্নয়নে সরকার ভ্যাট নির্ধারণ করেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, উপজেলা পর্যায়ে আরও স্কুল-কলেজ প্রতিষ্ঠা করা হচ্ছে। সেখানে পড়াশোনা করতে হলেও ভবিষ্যতে টাকা লাগবে। শনিবার দুপুরে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আয়োজিত এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর আরোপিত ভ্যাট শিক্ষার্থীদের ওপর থাকবে না। তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো যেন এই সুযোগে টিউশন ফি বাড়িয়ে দিতে না পারে, সেদিকে শিক্ষার্থীদের সজাগ থাকতে হবে।

অর্থমন্ত্রী বলেন, আমি হিসাব করে দেখেছি, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নানাভাবে প্রতিদিন ১ হাজার টাকা খরচ করে। মাসে তাদের খরচ হয় ৩০ হাজার টাকা। সেখান থেকে মাত্র ৭৫ টাকা চেয়েছি।

অনুষ্ঠানে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান, ডিবেট পর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ কিরণ প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্র্যাকের নির্বাহী পরিচালক ড. আবু মুসা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন খন্দকার ইসমাইল।

বিতর্ক বিকাশ-এর গ্র্যান্ড ফিনাল প্রতিযোগিতার সারা দেশের ২ হাজার স্কুলের শিক্ষার্থী অংশ নেয়। এতে ফাইনালে মুখোমুখি হয় মুন্সীগঞ্জের বজ্রযোগিনী জেকে উচ্চ বিদ্যালয় ও নাটোরের অগ্রণী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিতর্কে নাটোরের আগ্রণী উচ্চ বিদ্যালয়কে হারিয়ে চ্যাম্পিয়ন হয় মুন্সীগঞ্জের বজ্রযোগিনী জেকে উচ্চ বিদ্যালয়।

এই বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন দলকে ৩০ হাজার টাকা, রানারআপ দলকে ২৫ হাজার টাকা এবং শ্রেষ্ঠ বক্তাকে ৫ হাজার টাকা পুরস্কার হিসেবে অর্থসহ ট্রফি, ক্রেস্ট, মেডেল ও সনদ প্রদান করা হয়।