মেইন ম্যেনু

ভবিষ্যত প্রজন্মের হেডফোন আনছে সনি [ভিডিও]

গত সপ্তাহে জাপানের বিখ্যাত প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান সনি ভবিষ্যতের গবেষণাগারের একটি ধারণা প্রদর্শন করেছে। প্রতিষ্ঠানটির আর অ্যান্ড ডি আর্ম প্রোটোটাইপ পণ্য গুলো প্রদর্শন করে এবং তাদের উন্নয়নের প্রক্রিয়াকে ত্বরান্বিত করার জন্য প্রতিক্রিয়া আশা করে। সম্প্রতি এসএক্সএসডব্লিউতে সনি প্রতিষ্ঠান প্রটোটাইপস পণগুলো সাংবাদিকদের সামনে প্রদর্শন করেন।

এরমধ্যে পরিধান যোগ্য হেডফোন গুলো ছিল আকর্ষণের কেন্দ্রবিন্দু। নতুন এই প্রযুক্তির নাম দেয়া হয়েছে ‘কনসেপ্ট এন।’

আধুনিক হেডফোন গুলো দেখতে ব্লু টুথ হেডফোনের মত হলেও এই হেডফোনগুলো নিজস্ব বৈশিষ্ট্যে স্বতন্ত্র। এই হেডফোন শুধু আপনাকে গান বা কথা শোনাবে না। আপনার কথাও শুনবে হেডফোনটি। চারটি মাইক্রোফোন ব্যবহার করা হয়েছে নয়েজ ক্যান্সেলিংয়ের জন্য।

2016_03_13_15_13_15_gqOxw2sdklM1aVbKlptNgbnpRXAkvO_original

হেডফোনটির ‘লিসেন আপ আর্ক’ বাটনটি চেপে ধরে বললেই হেডফোনটি আপনার স্মার্টফোনে জিপিএস লোকেশন তথ্য প্রদর্শন করবে। কনসেপ্ট এন নামের এই হেডফোনটি আপনাকে আবহাওয়া তথ্য, স্থানীয় সংবাদ, রেস্টুরেন্টের ঠিকানাও বলে দেবে। হেডফোন হলেও ছবি তোলার কাজও সম্পন্ন হবে এই হেডফোনে। কনসেপ্ট এন হেডফোনে রয়েছে একটি ক্ষুদ্রাকৃতির ক্যামেরা।

পরীক্ষণ পর্যায়ে হেডফোনটি প্রদর্শন করেছে সনি। কবে নাগাদ এই হেডফোনটি প্রযুক্তি বাজারে পাওয়া যাবে এ সম্পর্কে কোন তথ্য প্রদান করে নি প্রতিষ্ঠানটি। ব্লুটুথ হেডফোনের সদৃশ এই হেডফোনটি একটি ট্যাবলটপের কাজও করবে। এছাড়াও হেডফোনটির রয়েছে আরও কিছু আকর্ষণীয় বৈশিষ্ট্য। এটি একটি প্রজেক্টরের কাজও করবে।

কনসেপ্ট এনের পূর্ণরুপ সম্পর্কে কখন পুরোপুরি ঘোষণা আসবে অথবা বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হবে এ সম্পর্কে কোন তথ্য এখনও প্রকাশ হয়নি।

দেখুন ভিডিওতে: