মেইন ম্যেনু

ভাইরাস থেকে বাঁচতে হলে ভুলেও এই ফেসবুক ভিডিওতে ক্লিক করবেন না

এই ধরনের ভিডিও লিংক-এ ক্লিক করা মাত্রই এক বিশেষ ভাইরাস আপনার ফ্রেন্ডলিস্টটি আদ্যোপান্ত স্ক্যান করে ফেলে। তারপর প্রতিটি বন্ধুর কাছে পৌঁছে যায় লিংকটি।

একটি বিশেষ ধরনের ভাইরাস সমন্বিত ভিডিও ফেসবুক ছেয়ে ফেলেছে। এই ধরনের ভিডিওতে সাধারণভাবে আপনারই ফ্লেন্ড লিস্টের অন্তর্ভুক্ত কোনও বন্ধুর ছবি দেওয়া থাকে। ফলে আপনি ভাবতে বাধ্য যে, আপনারই কোনও বন্ধু পোস্ট করেছেন নিজের কোনও ভিডিও। আপনি ভিডিওটি দেখবেন বলে ক্লিক করলেন। কিন্তু আপনি জানতেও পারলেন না যে, ক্লিক করার সঙ্গে সঙ্গে ভিডিওর লিংকটি আপনার ফ্রেন্ডলিস্টের অন্তর্গত সমস্ত বন্ধুর কাছে পৌঁছে গেল। তাঁদের কাছে যখন এই ভিডিও লিংক পৌঁছল তখন আবার আপনার ছবি সহ লিংকটি গেল। ফলে আপনার বন্ধুরা ভাবলেন, আপনিই পোস্ট করেছেন এই ভিডিও। তাঁরা আবার ক্লিক করলেন তাতে। এইভাবে চেন সিস্টেমে ছড়িয়ে পড়তে থাকল সেই ভিডিও।

আসলে এই ধরনের ভিডিও লিংক-এ ক্লিক করা মাত্রই এক বিশেষ ভাইরাস আপনার ফ্রেন্ডলিস্টটি আদ্যোপান্ত স্ক্যান করে ফেলে। তারপর প্রতিটি বন্ধুর কাছে পৌঁছে যায় লিংকটি।

কীভাবে এই ভাইরাসকে চিহ্নিত করবেন? এই ধরনের ভিডিওর ফরম্যাট হবে ‘RIGVTL1F.LATESTNEWSTODAYS.COM’. এছাড়া আপনার ছবি দেওয়া থাকবে সেই ভিডিওতে। এবং আপনার অজান্তেই এই ভিডিওতে ট্যাগড হতে থাকবেন আপনার বন্ধু-বান্ধবীরা।

কী করবেন এমন ঘটনা ঘটলে? প্রথমেই নিজের প্রত্যেক ফেসবুক বন্ধুকে সতর্ক করুন যে, তাঁরা যেন এই ধরনের কোনও ভিডিওতে ক্লিক না করেন। যে কোনও অপ্রয়োজনীয় অ্যাপ রিমুভ করুন আপনার ফেসবুক অ্যাকাউন্ট থেকে। আর অবশ্যই এই ধরনের ভিডিও ডিলিট করুন আপনার টাইমলাইন থেকে। এছাড়া ব্রাউজার হিসট্রি ডিলিট করলে আরও নিশ্চিত হতে পারবেন আপনি।