মেইন ম্যেনু

ভাঙ্গায় সরকারী খাল দখল করায় কৃষকদের ক্ষোভ

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার আলগী ইউনিয়নের কাচিখালি গুচ্ছ গ্রামের সরকারী খাল প্রভাবশালীরা দখল করায় ক্ষোভ প্রকাশ করেছে এলাকার কৃষকেরা। সেই সাথে সামনে পাট মৌসুম হওয়াতে শত শত হেক্টর জমির পাট পচানো নিয়ে শংঙ্খায় পড়েছে পাট চাষীরা। খালটি কুমার নদীর সাথে সংযোগ থাকায় সব সময় পানি চলাচল করে। খালের পানি গুচ্ছ গ্রামের ও এলাকার লোকজন ব্যবহার করে আসছে। প্রভাবশালীরা খালের মাঝপথে বাধ দিয়ে রাস্তা নির্মান ও পিলার দিয়ে খালটি দখল করে নেওয়ায় ক্ষতির শিকার হচ্ছে ভুক্তভোগিরা। এলাকাবাসির দাবির মুখে উপজেলা চেয়ারম্যান শাহাদাৎ হোসেন ঘটনাস্থল পরিদর্শন করে দখলদারিদের হাত থেকে খাল পুনরুদ্বারের আশ্বাস দিয়েছেন। সহকারী কমিশনার (ভুমি) লুৎফুন্নাহার জানান, খাল দখলে বিষয়টি জানতে পেরেছি। আমরা প্রশাসনিক ভাবে দ্রুত ব্যবস্থা নিব।

জানা যায়, আওয়ামী রাজনীতির সাথে জড়িত নাঈম ভুইয়া ও তার সমমনারা কয়েকদিন যাবৎ স্থানীয় তহশীলদারকে ম্যানেজ করে খালটি বিভিন্ন ভাবে দখল করতে থাকে। এলাকাবাসি দখলদারদের বাধা দিলে তা উপেক্ষা করেই কাজ করতে থাকে দখলদারের লোকজন। আলগী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ম ম ছিদ্দিক মিয়া বলেন, খালের পানি দিয়ে এলাকাবাসী গোসল, রান্নার পানি সহ জীবন যাপনের পাশাপাশি পাট মৌসুমে কৃষকেরা পাট পচন প্রক্রিয়া সম্পন্ন করে থাকে।

খাল দখলদার হিসাবে অভিযুক্ত নাঈম ভুইয়া সাংবাদিকদের বলেন, খাল দখল করেছি সত্য। কিন্তু সরকারি খাল সরকারের যখন প্রয়োজন হবে আমি তখন তা মুক্ত করে দিব।

এ ব্যাপারে ফরিদপুর-৪ আসনের সাংসদ মুজিবুর রহমান নিক্সন চৌধুরী বলেন, দখলদার যে দলেরই হোক কৃষকদের সুবিধা বিবেচনা করে সরকারী খালটি মুক্ত করে জনগনের ব্যবহার করার উপযোগী করা হবে।