মেইন ম্যেনু

ভাঙ্গা মনকে জোড়া লাগাতে সাহায্য করবে যে ৭টি খাবার!

মন ভেঙ্গে গেলে তা সহজে ঠিক হয় না। বিশেষ করে সম্পর্কের কারণে যদি মন ভঙ্গে যায়। বিশেষজ্ঞদের মতে ব্রেকআপ শরীরের জন্য মারাত্নক ক্ষতিকর। সম্পর্ক ভেঙে গেলে মনে ভয় ও অবসাদ তৈরি হয় যা স্বাস্থ্যের ক্ষতি করে। এমনকি এইসময় মানুষ আবেগপ্রবণ হয়ে আত্নহত্যার চেষ্টা করে থাকেন। মন একবার ভেঙ্গে গেলে তা সহজে জোড়া না লাগলেও এর কষ্ট কিছুটা হলে কমিয়ে দিবে কিছু খাবার। বিশেষজ্ঞরা এমন কিছু খাবারের কথা বলেছেন যা মনের কষ্টকে কিছুটা হলেও কমিয়ে দিতে পারে।

১। বাদাম

মজাদান এই খাবারটি আপনার মনের কষ্ট দূর করতে সাহায্য করবে। মাছের মত বাদামেও আছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এছাড়া এতে নানা ধরনের প্রোটিন ও খনিজ রয়েছে। যা মানসিক কষ্টের সাথে লড়াই করতে সাহায্য করে থাকে।

২। ডার্ক চকলেট

আপনার যদি মিল্ক চকলেট পছন্দ হয়ে থাকেন, তবে তা মনের কষ্টের সময় দূরে রাখুন। কারণ মিল্ক চকলেট নয় ডার্ক চকলেট আপনার মনের কষ্ট দূর করবে। এটি ত্বক, হার্ট এমনকি আপনার স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। ডার্ক চকলেট আপনার মনকেও শান্ত করে দিবে।

৩। পেঁয়াজ

পেঁয়াজে রয়েছে সালফার। যা ইনফ্লামেশন দূর করে রক্তে চিনির পরিমাণ ঠিক রাখে। এবং শরীরের নানা ব্যথা কমিয়ে মনকেও ভাল করে দেয়।

৪। আদা

আদাতেও প্রচুর পরিমাণে সালফার আছে। এবং এটি দেহের অতিরিক্ত ক্যালসিয়াম দ্রবীভূত করে দেয়। যার ফলে এনার্জি অনেক বেড়ে যায়। আর সেটি মনকে ভালো করে তুলতে বিশেষ সাহায্য করে।

৫। রসুন

রসুন হার্টের জন্য ভাল তা সবাই জানি। এই রসুন আপনার মন সারিয়ে তুলতেও সাহায্য করবে। সকালে এক কোয়া রসুন খান বিভিন্ন রোগের হাত থেকে রক্ষা করার পাশাপাশি আপনার মনকেও শান্ত করে দিবে।

৬। মাছ

মাছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি এসিড রয়েছে। যা আপনাকে হতাশা থেকে বের করে নিয়ে আসে। এছাড়া মাছে থাকা ভিটামিন শরীর ভাল হরমোন উৎপাদন করে থাকে। যা মনকে ভাল করে দিয়ে থাকে।

৭। টাটকা ফল এবং শাকসবজি

গবেষণায় পাওয়া গেছে , কাঁচা সবজি খেলে শরীরে অনেক পজিটিভ এনার্জি পাওয়া যায়। দিনের শুরুতে সালাদ দিয়ে শুরু করতে পারেন। এটি স্বাস্থ্যের জন্য যেমন উপাকারি তেমনি মনের জন্য বেশ ভাল। ফলে থাকা পটাশিয়ামও মন খারাপ ভাল করে দিতে সাহায্য করে থাকে। বেদানা, কিউয়ি, কলা এমনি কিছু ফল।

নিয়মিত এই খাবারগুলো খেলে স্বাস্থ্য ভাল থাকার পাশাপাশি মনকে ভাল করে তুলবে।



« (পূর্বের সংবাদ)