মেইন ম্যেনু

ভাবনাকে নিয়ে আনন্দ বাজার পত্রিকার মিথ্যাচার

ঢাকার প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে কলকাতার ব্যবসাসফল সিনেমা বেলাশেষে। ২৬ ফেব্রুয়ারি ঢাকার স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, বলাকা, আনন্দ, শ্যামলী আর শাহীন প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি। এ উপলক্ষে গত ১৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে সিনেমাটির বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হয়।

আজ বুধবার ভারতের প্রভাবশলী পত্রিকা আনন্দ বাজার ‘বেলাশেষে-র ওপার’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রতিবেদনে সিনেমাটির সাফল্যের জয়জয়কার তুলে ধরা হয়েছে। এ সিনেমা নিয়ে দেশের চলচ্চিত্রাঙ্গনের বেশ কিছু গুণী মানুষের মন্তব্যও প্রকাশ করেছে এ প্রতিবেদনে। এতে দেখা যায়- ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী আহসানা হাবিব ভাবনার একটি মন্তব্যও। পত্রিকাটি ভাবনাকে নিয়ে মিথ্যাচার করেছে বলে অভিযোগ করেছেন অভিনেত্রী ভাবনা।

প্রকাশিত এ প্রতিবেদনে উল্লেখ করা হয়- ‘বিখ্যাত অভিনেত্রী আসনা হবিব ভাবনা বললেন, ‘বেলাশেষে’ দেখার পর আমার সঙ্গে আমার স্বামীর সম্পর্ক বদলে গেছে। ওই পঞ্চাশ বছরের বিবাহবার্ষিকীর কথা ভেবে আমিও সহ্য করতে শিখেছি। ঝগড়া আর করি না। ভালবাসতে জেনেছি।’

কিন্তু অভিনেত্রী ভাবনা এ মন্তব্য তার নয় বলে অস্বীকার করেছেন। এ প্রসঙ্গে ভাবনা বলেন, ‘এটা কোন ধরনের সাংবাদিকতা? তাও আবার আনন্দ বাজারের মতো একটা পত্রিকা। এ পত্রিকার কোন সাংবাদিককে আমি চিনি না। কারো সঙ্গে আমার এ বিষয়ে কোন কথাও হয়নি। কারো সম্পর্কে না জেনে তারা কিভাবে এই সংবাদ প্রকাশ করে? আমি এই পত্রিকার সাংবাদিককে অনুরোধ করব, এই সংবাদটি সংশোধন করতে।’

এবারই প্রথম নয় কিছু দিন আগে বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেতা রাজ্জাককে নিয়ে একটা সংবাদ প্রকাশ করে আনন্দ বাজার পত্রিকা। এতে রাজ রাজ্জাকের না লিখেন ‘রেজ্জাক’। এর আগে রাজকাহিনী সিনেমায় দেশের আরেক জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান অভিনয় করে দেশে বেশ সমালোচনার মুখে পড়েন। তখন জয়াকে দেশ ছাড়ার ফতোয়া জারি করেছে দেশের কয়েকটি সংগঠন। এমন মিথ্যে খবরও প্রকাশ করেছিল এ সংবাদমাধ্যমটি। দিনে দিনে বস্তনিষ্ট সাংবাদিকতা থেকে ছিটকে যাচ্ছে এ মাধ্যমটি। যা খুবই লজ্জাজনক ও মানহানিকর।