মেইন ম্যেনু

ভারতরত্ন হারাচ্ছেন শচীন টেন্ডুলকার ?

গত বছর ভারতের প্রথম ক্রীড়াবিদ হিসেবে দেশটির সর্বোচ্চ সম্মাননা ভারতরত্ন খেতাবে ভূষিত হন শচীন টেন্ডুলকার। তবে ভারতের সর্বোচ্চ বেসামরিক এই পুরস্কার এবার হারাতে হতে পারে এই কিংবদন্তি ক্রিকেটারের!

টেলিভিশনে বাণিজ্যিক বিজ্ঞাপনে উপস্থিত হয়ে ভারতরত্নের মর্যাদাকে টেন্ডুলকার যথাযথভাবে সম্মান দিচ্ছেন না বলে তার এই সম্মান ফিরিয়ে নেওয়ার জন্য ভারতের মধ্যপ্রদেশের উচ্চ আদালতে অভিযোগ করেছেন এক ব্যক্তি।

ভিকে নাসওয়াহ নামের ওই ব্যক্তি তার অভিযোগে বলেন, ‘শচীন একজন জনপ্রিয় ব্যক্তিত্ব, যিনি দেশের হয়ে ক্রিকেটে রেকর্ড করেছেন। কিন্তু তিনি টিভি বিজ্ঞাপনে যেভাবে উপস্থিত হচ্ছেন, তা মোটেই স্বস্তিদায়ক নয়। এতে সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারতরত্নের মর্যাদা ক্ষুণ্ণ হচ্ছে। বাণিজ্যিক উদ্দেশে এই সম্মানের ব্যবহার পুরোপুরি অবৈধ। এ কারণে শচীন নিজেই ভারতরত্ন ফেরত দিক অথবা সরকার তার কাছে থেকে পুরস্কারটি ফিরিয়ে নিক।’

নাসওয়াহর এই অভিযোগটি বেশ গুরুত্বের সঙ্গেই গ্রহণ করেছে মধ্যপ্রদেশের উচ্চ আদালত। প্রধান বিচারপতি এ এম খানওয়ালিকার ও বিচারপতি কে কে ত্রিবেদির ব্রেঞ্চ গতকাল শুক্রবার আদালতের অ্যাসিস্ট্যান্ট সলিসিটর জেনারেলকে অভিযোগটি খুঁটিয়ে দেখে এক সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

ক্রিকেট কিংবদন্তি টেন্ডুলকার বর্তমানে ১২টিরও বেশি কোম্পানির ব্র্যান্ডের টিভি বিজ্ঞাপনে কাজ করছেন। এর মধ্যে রয়েছে আভিভা লাইফ ইন্সুরেন্স, বুস্ট, এমআরএফ, লুমিনাস ও রিয়েলটর অমিত এন্টারপ্রাইস।