মেইন ম্যেনু

ভারতীয় ক্রিকেটারদের যে ডাক নাম, শুনলে চমকে উঠবেন আপনিও

ডাকনাম রয়েছে অনেকেরই। ভারতীয় ক্রিকেটারদের প্রায় সবারই রয়েছে ডাক নাম। তবে এগুলো শুনলে চমকে উঠবেন আপনিও। এবার জেনে নেয়া যাক ভারতীয় ক্রিকেটারদের ডাক নাম সম্পর্কে।

অনিল কুম্বলে‌র ডাকনাম ‘জাম্বো’। এই নামটি সিধুর দেওয়া। একবার কুম্বলে যখন বল করছিলেন তখন মিড উইকেট থেকে চেঁচিয়ে ওঠেন সিধু ‘কাম অন জাম্বো জেট’। সেই থেকেই জনপ্রিয় হয় নামটি।

গৌতম গম্ভীরকে টিমমেটরা ডাকেন ‘গৌতি’ নামে।

ইশান্ত শর্মার ডাকনাম ‘লম্বু’।

মহেন্দ্র সিং ধোনির প্রথমে ডাকনাম ছিল ‘মাহে’। পরে সেটাই দাঁড়ায় ‘মাহি’।

নভজ্যোত সিং সিধুর ডাকনাম ‘শেরি’। শোনা যায় তিনি যখন জন্মেছিলেন তখন তাঁর বাবা শেরি সেবন করছিলেন। তবে ক্রিকেটবিশ্বে তিনি ‘সিক্সার সিধু’ নামেই বিখ্যাত।

বীরেন্দ্র সহবাগের ‘বীরু’ নামটিই সবাই জানেন। কিন্তু ২০০৪ সালে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে ট্রিপল সেঞ্চুরি করার পরে তাঁকে টিমে ‘সুলতান অফ মুলতান’ বলে ডাকা হয়।

বিরাট কোহলির ডাকনাম ‘চিকু’। ছোটবেলায় তিনি বেশ গোলগাল ছিলেন বলে কোচ নাকি তাঁকে ওই নামে ডাকতেন। সেই থেকেই রয়ে গিয়েছে এই ডাকনাম।

রোহিত শর্মাকে ‘রো’ বলে ডাকেন তাঁর স্ত্রী। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্ধর্ষ ইনিংস খেলার পরে তাঁকে ‘হিটম্যান’ বলে ডাকা হয়।

শিখর ধবনকে বলা হয় ‘গব্বর’। একটি খেলায় নাকি উত্তেজনার মুহূর্তে শোলে-র একটি সংলাপ বলেছিলেন। তার পর থেকেই টিমের অন্যরা তাঁকে এই নামে ডাকেন।

সুরেশ রায়নার ডাকনাম ‘শানু’।-এবেলা