মেইন ম্যেনু

ভারতের পেছনে ছোটার প্রয়োজন নাই: ইনজামাম

ডিসেম্বরে প্রস্তাবিত পাক-ভারত সিরিজ আয়োজনের জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) পেছনে আর না ছোটার জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডকে (পিসিবি) আহ্বান জানিয়েছেন দেশটির সাবেক ক্রিকেট অধিনায়ক ইনজামাম-উল হক। বরং, তার চেয়েও বেশি, পাকিস্তান সুপার লিগ (পিএসএল) আয়োজনের প্রতি মনোনিবেশ করতে পরামর্শ দিয়েছেন তিনি।

পাঞ্জাবের গুরুদাসপুরে সন্ত্রাসী হামলার অজুহাতে পাকিস্তানের সঙ্গে কোন ক্রিকেট সিরিজই খেলতে রাজি নয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অথচ, আগামী ডিসেম্বরেই নিরপেক্ষ ভেন্যুতে সিরিজটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ভারতকে রাজি করানোর জন্য হেন কোন কাজ নেই যে করেননি পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খান।

এমনকি শেষ পর্যন্ত হুমকি-ধামকিও দিয়েছেন। বলেছেন ভারতকে আন্তর্জাতিক ক্রিকেটে বয়কট করবে পাকিস্তান। যদিও শেষ পর্যন্ত এই অবস্থান থেকে সরে এসেছে পিসিবি চেয়ারম্যান। এছাড়া আইসিসি প্রেসিডেন্ট জহির আব্বাসকে দিয়েও লবিং করিয়েছে পিসিবি। তাতেও কোন লাভ হয়নি। বরং, বিসিসিআই সরাসরি বলে দিয়েছে, অদূর ভবিষ্যতেও এই সিরিজ হওয়ার সম্ভাবনা নেই।

বিসিসিআইর পেছনে ছোটা আর পছন্দ নয় ইনজামাম-উল হকের। তিনি জানিয়ে দিয়েছেণ, ‘পাকিস্তান-ভারত সিরিজ ক্রিকেটের জন্যই প্রয়োজন। এতে কোন সন্দেহ নেই। কিন্তু বর্তমান পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে ভারতের পেছনে আর ছোটার কোন প্রয়োজন নেই। কোন বড় দলও পাকিস্তান সফর করতে ইচ্ছুক নয়। আমি মনে করি, এটাই ভারতের সবচেয়ে বড় অনীহার কারণ।’

ইনজামাম বলেন, ‘পাকিস্তান-ভারত সিরিজ শুধু আমাদের ক্রিকেটারদের জন্যই নয়, ভারতের ক্রিকেটারদের জন্যও গুরুত্ব্পূর্ণ। তবে, বর্তমানে ভারতের সঙ্গে পাকিস্তানের যে সম্পর্ক, সে কারণেই অন্য কোন দল পাকিস্তানে সফর করতে রাজি নয়। যখন সবগুলো দল এখানে খেলতে আসবে, তখনই পাকিস্তান আরও ভালো করবে এবং ভারতও আমাদের দেশে খেলতে আসতে রাজি হবে।’