মেইন ম্যেনু

ভারতের প্রথম দশ অপরাধীর একজন মোদী! গুগল সার্চের ফলাফল নিয়ে তোলপাড়…

এই খবর জানাজানি হতেই বিভিন্ন মহলে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। বিষয়টি জানতে পেরেই ক্ষমা চেয়ে নিয়েছে গুগল কর্তৃপক্ষ।

ভারতের প্রথম দশজন অপরাধী কারা? বাস্তবে পুলিশকর্তারা যে দশজন অপরাধীর নাম বলুন না কেন, গুগলের উত্তর দেখলে আপনি চমকে উঠবেন। কারণ গুগলে এই বিষয়ে সার্চ করলে যাঁদের ছবি পাওয়া যাবে, সেই তালিকায় দাউদ ইব্রাহিম, মাসুদ আজহাররা ছাড়াও রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বাদ নেই রাহুল গাঁধীও।

image (1)

ভারতের প্রথম দশ অপরাধী কারা? সার্চ করলে যে ছবিগুলি দেখাচ্ছে গুগল।

এই খবর জানাজানি হতেই বিভিন্ন মহলে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। বিষয়টি জানতে পেরেই ক্ষমা চেয়ে নিয়েছে গুগল কর্তৃপক্ষ। তাদের দাবি, ইচ্ছাকৃতভাবে নয়, যে ধরনের বর্ণনা-সহ ছবিগুলি ইন্টারনেটে খোঁজা হয়, সেই অনুযায়ী এক এক সময় এমন অদ্ভুত রকমের রেজাল্ট বেরিয়ে আসে। এগুলি মোটেই গুগলের ব্যক্তিগত মতামত নয়। যদিও এই কাণ্ডে ইতিমধ্যেই এলাহাবাদ জেলা আদালত গুগলকে নোটিস পাঠিয়েছে। গুগলের সিইও-র বিরুদ্ধেও একটি ফৌজদারী মামলা দায়েরের নির্দেশ দিয়েছে ওই আদালত।

image

বিতর্ক এড়াতে বিশেষ গুগলের বার্তা। (লাল দাগের মধ্যে)

যদিও গুগলের দাবি, এই ধরনের বিপত্তি এড়ানোর জন্য গুগল ক্রমাগত চেষ্টা করা হচ্ছে। এখনও গুগলে এই বিষয়ে সার্চ করলেই নরেন্দ্র মোদী এবং রাহুল গাঁধীর ছবি দেখা যাচ্ছে। বাদ নেই শাহরুখ, সলমন খানও। যদিও গুগলের পক্ষ থেকে সেখানে একটি বিজ্ঞপ্তিও দিয়ে দেওয়া হচ্ছে।

সূত্র: এবেলা