মেইন ম্যেনু

ভারতের প্রযুক্তি চুরি করে তৈরি অ্যাপেলের iphone 6s

বিশ্বসেরা তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির অন্যতম অ্যাপেলের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ। ভারতীয় বংশোদ্ভূত দুই ইঞ্জিনিয়ারের আবিষ্কার টুকেই বিশ্বজুড়ে এত নাম করেছে তারা। ইতিমধ্যেই এই ইস্যুতে উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয় বিনা অনুমতিতে তাদের এই আবিষ্কার অ্যাপেল ব্যবহার করায় মামলা করেছে। জানা গিয়েছে, মূল আবিষ্কারের পিছনে রয়েছে দুই ভারতীয় বংশোদ্ভূতেরও নাম। তাঁদের একজন গুরিন্দর সোহি, অন্যজন তেরানি বিজয়কুমার।

উইসকনসিন অ্যালামনি গবেষণা সংস্থা সূত্রে খবর, গুরিন্দর সোহি ও তেরানি বিজয়কুমার সহ মোট চারজন ইঞ্জিনিয়ার Table-based Data Speculation Circuit for Parallel Processing Computer নামের এক প্রযুক্তি তৈরি করেন। এই প্রযুক্তিতেই পরবর্তীকালে অ্যাপেল @iphone5, @iphon5s, @iphone6, @iphone6s ও @iphone6s plus-র প্রসেসর চিপ A7, A8, A8X তৈরি করে অ্যাপেল। এর সুবাদে দুনিয়াজোড়া ফোন ব্যবসায় আকাশছোঁয়া সাফল্য পায় তারা।

২০১৪ সালে প্রথম মামলার দায়েরের পর শুনানি শেষে মার্কিন আদালত অ্যাপেলের বিরুদ্ধে ৫,৫৯২ কোটি টাকা জরিমানার নির্দেশ দেয়। এখনও পর্যন্ত এর অর্ধেক টাকা মিটিয়েছে অ্যাপেল। উল্লেখ্য, গতমাসে আমেরিকায় নিজেদের @iphone6s ও @iphone6splus ফোন বাজারে আনার কথা ঘোষণা করে অ্যাপেল। ১৬ তারিখ রাতে ভারতে বিক্রি শুরু হয়েছে আইফোনের এই লেটেস্ট মডেল।