মেইন ম্যেনু

ভারতের মাটিতে উড়ল পকিস্তানের পতাকা, তাও আবার মুখ্যমন্ত্রীর জেলায়?

এবার উত্তর পূর্ব ভারতে পাকিস্তানের পতাকা প্রকাশ্যে উড়তে দেখা গেল। সেই সঙ্গে ইসলামিক স্টেটের (আইএস) মতো জেহাদের বার্তা দিয়েও পতাকা উড়েছে। প্রজাতন্ত্র দিবসের আগে এই ঘটনার জেরে তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে অসম ও প্রতিবেশী রাজ্যগুলিতে।

ঘটনাস্থল অসমের ডিব্রুগড় জেলার অমরাগুড়ি৷৷ এখানকার বালিচাপরিতে একই সঙ্গে আইএস ও পাকিস্তানের পতাকা দেখা যায়৷ অসম পুলিশ জানিয়েছে, রবিবার সকালে স্থানীয় বাসিন্দাদের চোখে পড়ে একটি পাকিস্তানি পতাকা৷

কিছু দূরে আইএস পতাকার মতো দুটি কালো কাপড় রাখা ছিল৷ সেই পতাকার মধ্যে ইংরাজিতে JIHAD (জেহাদ) কথাটি লেখা রয়েছে। এরপরেই চাঞ্চল্য ছড়িয়ে পড়ে৷ ডিব্রুগড় রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়ালের এলাকা৷ খোদ মুখ্যমন্ত্রীর জেলাতেই এ ধরণের পতাকা উড়তে থাকায় প্রশাসন রীতিমতো অস্বস্তিতে৷ অসম পুলিশের দাবি, এলাকায় হিংসাত্মক পরিবেশ তৈরির চক্রান্ত চলছে।

সম্প্রতি গোয়েন্দা রিপোর্টে উঠে এসেছে, অসম সহ উত্তর পূর্ব ভারতে নাশকতা ছড়াতে তৎপর হয়েছে জঙ্গিরা৷ বাংলাদেশ থেকে আসা জেএমবি জঙ্গিরা সরাসরি হাত মিলিয়েছে বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সঙ্গে৷ অনুপ্রবেশ রুখতে সীমান্তে চলছে কড়া নজরদারি।

সম্প্রতি বিহার ও উত্তর প্রদেশেও পাকিস্তানের পতাকা উত্তোলনের অপরাধে বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে৷ জম্মু-কাশ্মীরের কয়েকটি এলাকায় এ ধরণের কাজ প্রায়ই হয়৷ বিভিন্ন পাক পন্থী বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সমর্থকরা সরাসরি আইএস ও পাকিস্তানের পতাকা ওড়ায়।