মেইন ম্যেনু

ভারতের যে ৫টি জায়াগায় ভারতীয়দের প্রবেশই নিষিদ্ধ

ভারত কি স্বাধীন? হতে পারে। ‘‘হতে পারে’’ বলার কারণ? রয়েছে। একটি নয়, অন্তত পাঁচটি কারণ রয়েছে এই কথা বলার। চলুন বেরিয়ে পড়া যাক ‘নিষিদ্ধ’ সফরে।

ভারতে অন্তত পাঁচটি জায়গা রয়েছে, যেখানে ভারতীয়দের ঢুকতে দেওয়া হয় না।

image (22)

১. উনো-ইন হোটেল, বেঙ্গালুরু— ২০১২ সালে নিপ্পন ইনফ্রাস্ট্রাকচার কোম্পানির সাহায্যে বেঙ্গালুরুতে তৈরি হয়েছিল এই হোটেল। বেঙ্গালুরুতে ক্রমশ বেড়ে চলা জাপানিদের কথা মাথায় রেখে এই হোটেল তৈরি করা হয়। ২০১৪ সালে এই হোটেল খবরে আসে। অভিযোগ, এর রুফ-টপ রেস্তোরাঁয় ভারতীয়দের ঢুকতে বাধা দেওয়া হয়। এর পরেই অবশ্য হোটেলটি বন্ধ করে দেওয়া হয়েছে।

image (21)

২. ফ্রি কাসোল কাফে, কাসোল— হিমাচল প্রদেশের এই ছোট্ট গ্রামটিতে রয়েছে এই কাফে। অভিযোগ, এই কাফেতে ভারতীয়দের খাবার সার্ভ করা হয় না। তবে বিদেশি পাসপোর্ট হাত থাকলে স্বাগত জানানো হয়।

image (20)

৩. গোয়ার বিচ— গোয়ায় একাধিক বিচে ভারতীয়দের প্রবেশ নিষেধ। সেখানে শুধুমাত্র বিদেশিরাই যেতে পারেন। বিচওয়্যারে বিদেশিনীরাই কি এই বিধিনিষেধের কারণ? এ কেমন নিয়ম? এই প্রশ্ন বহুবার উঠেছে, প্রতিবাদও হয়েছে। কিন্তু কোনও প্রতিকার হয়নি।

image (19)

৪. চেন্নাইয়ের একটি হোটেল— চেন্নাইয়ে এমন একটি হোটেল রয়েছে বলে অভিযোগ যেখানে ব্রিটিশ শাসনের সেই কালো দিনগুলি ফিরে আসে রোজ। রয়েছে ভারতীয়দের প্রবেশের উপরে নিষেধাজ্ঞা। ‘ডেকান হেরাল্ড’-এর একটি প্রতিবেদনে এই দাবি করা হয়েছিল।

image (18)

৫. পুদুচ্চেরির বিচ— পুদুচ্চেরিতেও নাকি গোয়ার মতো কয়েকটি বিচ রয়েছে যেখানে ভারতীয়দের ঢুকতে বাধা দেওয়া হয়।