মেইন ম্যেনু

‘ভারতের সাথে সম্পর্ক রাখাও কঠিন হয়ে দাঁড়াবে’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দীন আহমদ বলেছেন, ‘কাশ্মীরে আজ যে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে বাংলাদেশে ১৯৬৯ সালে সে রকম অবস্থা বিরাজ করেছে। আমি ভারতের বিরুদ্ধে কথা বলার বিষয়টা চিন্তা করি না। কিন্তু তাদের আধিপত্য এমন পর্যায়ে চলে এসেছে যে তাদের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক বজায় রাখাও কঠিন হয়ে দাঁড়াবে।’

জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে রোববার ‘জিয়াউর রহমান শিক্ষা ও গবেষণা পরিষদ’ আয়োজিত এক শোক সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, কাশ্মীরের মালিক কাশ্মীরের জনগণ, ওখানে ভারত বা পাকিস্তান কোনো দেশেরই দখল করার অধিকার নেই। ওখানকার জনগণ অন্য কিছু চায় না, শুধুমাত্র বেঁচে থাকার জন্য আত্মনিয়ন্ত্রণের অধিকার চায়।

সদ্য প্রয়াত বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহের স্মৃতিচারণ করে তিনি বলেন, হান্নান শাহ বাংলাদেশের কঠিন দুঃসময়ে বার বার জাতির সামনে মাথা উঁচু করে দাঁড়িয়েছিলেন। তিনি গণতন্ত্র প্রতিষ্ঠায় অগ্রণী সৈনিক ছিলেন। তার আদর্শ না পালন করলে আমরা পিছিয়ে পড়বো।

আয়োজক সংগঠনের সভাপতি কাজী মনিরুজ্জামান মনিরের সভাপতিত্বে শোকসভা ও দোয়া মাহফিলে আরো বক্তব্য রাখেন বিএনপির ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট আহমেদ আজম খান, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবি এম মোশারফ হোসেন, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের রহমতউল্লাহ ও জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন।