মেইন ম্যেনু

ভারতে বন্যায় মৃতের সংখ্যা ১৮০ ছাড়িয়েছে

ভারতে বন্যায় বিভিন্ন রাজ্যে মৃতের সংখ্যা ১৮০ ছাড়িয়েছে। এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে পশ্চিমবঙ্গ, গুজরাট, রাজস্থান ও উড়িষ্যার এক কোটির মত মানুষ।

অতি বৃষ্টির ফলে সৃষ্ট গত কয়েক দিনের বন্যায় পশ্চিমবঙ্গে মারা গেছে ৬৯ জন। বন্যা সংক্রান্ত বিভিন্ন ঘটনা যেমন বিদ্যুৎ ও বজ্রাঘাত, প্রাচীর ধস, বিদ্যুৎতাড়িত ও পানিতে ডুবে এদের মৃত্যু হয়েছে বলে এনডিটিভি জানিয়েছে। রাজ্যের ৫০ লাখ বন্যার্তের জন্য খোলা হয়েছে ২২১৩টি ত্রাণ শিবির। বন্যায় আক্রান্ত জেলাগুলোতে উদ্ধার ও ত্রাণ তৎপরতা চালানোর জন্য নিয়োজিত রয়েছে ২৩৪টি নৌকা। রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যাণার্জীর সঙ্গে কথা বলেছেন কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সামগ্রিক পরিস্থিতি রাজ্য সরকারের নিয়ন্ত্রণে রয়েছে বলে রাজনাথকে আশ্বস্ত করেছেন মমতা।

গত কয়েক দিনের বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে গুজরাটের ১৪টি জেলার ৪০ লাখ মানুষ। এছাড়া মারা গেছে ৭১ জন। বন্যার্তদের মধ্যে বিমান থেকে ১০ লাখের বেশি প্যাকেটজাত খাবার বিতরণ করা হয়েছে। রাজস্থানে প্রাণ হারিয়েছে ৩৮ জন। রাজ্যের বিভিন্ন বন্যা কবলিত এলাকা থেকে উদ্ধার করা হয়েছে ৬৩০ জনের বেশি মানুষকে। তাদের মধ্যে ত্রাণ বিতড়ণের কাজ চলছে।

উড়িষ্যায় বন্যায় আক্রান্ত হয়েছে প্রায় পাঁচ লাখের মত মানুষ। উদ্ধারকারী দলগুলো ইতিমধ্যে ১৫৭৪ জনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে। এ রাজ্যে বন্যায় মারা গেছে পাঁচ জন। রাজ্যটিতে সাতটি আশ্রয়কেন্দ্র নির্মাণ করা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পাটনায়ের সঙ্গে বন্যা পরিস্থিতি নিয়ে আলাপ করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।