মেইন ম্যেনু

ভারতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর বাংলাদেশি জুনাইদ আহমদ

ভারতে নতুন কান্ট্রি ডিরেক্টর হিসেবে বাংলাদেশি বংশোদ্ভূত ড. জুনাইদ আহমদকে নিয়োগ দিয়েছে বিশ্বব্যাংক। সাবেক কান্ট্রি ডিরেক্টর অন্ন রুহলের চার বছরের মেয়াদ শেষ হওয়ায় তাকে নিয়োগ দিয়েছে ব্যাংকটি।

বিশ্বব্যাংকের ওয়েবসাইটে বলা হয়েছে, জুনাইদ আহমদ বাংলাদেশি বংশোদ্ভূত। এর আগে তিনি বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম অং কিমের চিফ অব স্টাফের দায়িত্ব পালন করেছিলেন।

জিম অং কিম বলেছেন, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করছি; জুনাইদ আহমদকে ভারতে বিশ্বব্যাংকের নতুন কান্ট্রি ডিরেক্টর নিয়োগ দেয়া হয়েছে। ভারতের সাম্প্রতিক প্রবৃদ্ধি ও উন্নয়ন আমাদের সময়ের অন্যতম অর্জন।

দক্ষিণ এশিয়ায় নিযুক্ত বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট অ্যান্নেত্তি ডিক্সন বলেছেন, সামাজিক উন্নয়ন, নগরায়ন ও পানি সংকটপূর্ণ এলাকায় জুনাইদের কাজ করার সমৃদ্ধ অভিজ্ঞতা ভারতের নিজস্ব উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ও বিশ্বব্যাংকের কৌশল বাস্তবায়ন নিশ্চিত করবে।

বাংলাদেশি বংশোদ্ভূত জুনাইদ ১৯৯১ সালে বিশ্বব্যাংকে তরুণ কর্মকর্তা হিসেবে কাজে যোগ দেন। এরপর আফ্রিকা ও পূর্ব ইউরোপে অবকাঠামো উন্নয়ন নিয়ে কাজ করেন তিনি। তখন থেকে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিষদের বেশ কিছু পদে দায়িত্ব পালন করেন তিনি। বাংলাদেশি বংশোদ্ভূত এ কর্মকর্তা স্টানফোর্ড ইউনিভার্সিটি থেকে অ্যাপ্লাইড ইকোনমিকসে পিএইচডি, হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে লোক প্রশাসনে স্নাত্তকোত্তর ও ব্রাউন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে ডিগ্রি নেন।