মেইন ম্যেনু

ভারতে ম্যাগির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

খাদ্য তালিকার জনপ্রিয় উপাদান ম্যাগি নুডলসের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহর করে নেওয়ার নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত।

বৃহস্পতিবার মুম্বাই হাইকোর্টের দেওয়া এই নির্দেশের ফলে স্বস্তি ফিরেছে ম্যাগি উৎপাদন ও বিপণনকারী বহুজাতিক কোম্পানি নেসলে পরিবারে।

টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

নিষেধাজ্ঞা তুলে নিলেও ম্যাগির উপাদানে মানবদেহের জন্য ক্ষতিকর উচ্চমাত্রার সিসা আছে কি না, তা নিয়ে আবার পরীক্ষার মুখে পড়তে হবে। ভারতের খাদ্যের মান নিয়ন্ত্রণ ও নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠানের (এফএসএসএআই) অধীনে এই পরীক্ষা হবে।

ম্যাগি নুডলসে অতিমাত্রায় সিসা ধরা পড়ায় ভারতে ম্যাগি উৎপাদন ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে এফএসএসএআই। এরপর বাজার থেকে ম্যাগি তুলে নেয় নেসলে। ৪০০ মেট্রিকটন ম্যাগি পুড়িয়ে ফেলে কোম্পানিটি।

বিশাল লোকসান দেওয়ার মুখেই ম্যাগির মান নিয়ে আদালতে চ্যালেঞ্জ করে নেসলে। তারা অভিযোগে করে, যথাযথ পরীক্ষাগারে ম্যাগির পরীক্ষা করা হয়নি। অন্যায্য ও বাণিজ্যিক আইনের বাইরে গিয়ে ম্যাগির বেচাবিক্রি বন্ধ করা হয়েছে। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরের মতো দেশে একই নুডলস বিক্রি হচ্ছে কিন্তু সেখানে কোনো সমস্য হয়নি। অবশেষে সেই চ্যালেঞ্জে জয় হলো তাদের। তবে কবে নাগাদ ম্যাগি নুডলস আবার বাজারে আসবে, তা নিশ্চিত নয়।

তবে নিষেধাজ্ঞা আরোপের আগে এফএসএএসএআই দাবি করে, ম্যাগি নুডলসের ৭২টি নমুনা প্যাকেট পরীক্ষা করে দেখা গেছে, ৩২টিতে সিসা ও রাসায়নিক পদার্থ মনো সোডিয়াম গ্লুটামেট (এমএসজি) রয়েছে। কিন্তু ম্যাগির মোড়কে লেখা আছে এমএসজি নেই। এতে ভোক্তারা প্রতারণার শিকার হয়েছে।