মেইন ম্যেনু

ভারতে লস্কর ই তাইবার নেতা নিহত

ভারতে লস্কর ই তাইবার ‘মোস্ট ওয়ান্টেড’ সন্ত্রাসী ইরশাদ আহমেদ গনিকে কাশ্মীরের দক্ষিণাঞ্চলীয় পুলওয়ামা জেলায় নিরাপত্তা বাহিনীর এক অভিযানে হত্যা করা হয়েছে। তার মাথার মূল্য ১০ লক্ষ ঘোষণা করেছিল পুলিশ।

কাশ্মীরের দক্ষিণাঞ্চলের কাকাপোরার বাসিন্দা ছিলেন ওই সন্ত্রাসী। ২০১৩ সালে শ্রীনগরের হায়দারপোরায় এক সেনা বহরে হামলাসহ আরো বেশ কিছু সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িত ছিল সে। ওই হামলায় ৮যোদ্ধা নিহত হয়েছিল। আহত হয়েছিল আরো ১৬ জন।

গোপন সূত্রে খবর পেয়ে গোনির ঘাটিতে আক্রমণ চালিয়েছিল সেনা ও পুলিশের এক যৌথ বাহিনী। ঘটনাস্থলে যৌথবাহিনী পৌঁছানোর পর তাদেরকে লক্ষ্য করে গুলি চালাতে থাকে গোনি ও তার দলের কর্মীরা। পাল্টা গুলি ছোড়ে যৌথবাহিনীও। দু’পক্ষের গোলাগুলিতে নিহত হয় গোনি।

২০১৩-র জুনে হায়দারপোরায় আট জন সেনা জওয়ানকে হত্যায় জড়িত ছিল সে। এ ছাড়া আরও বেশ কয়েকটি হামলার ঘটনায় এই জঙ্গির নাম ছিল। হায়দারপোরার ঘটনার পর থেকেই ইরশাদের খোঁজ চালাচ্ছিল পুলিশ। পুলিশের খাতায় মোস্ট ওয়ান্টেডের তালিকায় নাম ছিল।

পুলিশের ধারনা কাশ্মীরের দক্ষিণাঞ্চল এবং শ্রীনগরের বিভিন্ন এলাকায় যেসব হামলার ঘটনা ঘটেছে অধিকাংশ হামলার সঙ্গেই জড়িত ছিল গোনি।