মেইন ম্যেনু

ভারতে সাজা খেটে ফিরলেন ৭৪ বাংলাদেশি নারী

অবৈধ অনুপ্রবেশের দায়ে ভারতে বিভিন্ন মেয়াদে জেল খেটে বেনাপোল সীমান্ত দিয়ে দেশে ফিরেছেন ৭৪ জন বাংলাদেশি নারী।

বেনাপোল চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের পরিদর্শক আসলাম খান জানান, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ ৭৪ জনকে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে।

বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি, ইমিগ্রেশন পুলিশের কর্মকর্তা, মানবাধিকার সংগঠন ‘রাইটস’ ও বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

পরিদর্শক আসলাম বলেন, “ভাল চাকরির প্রলোভন দেখিয়ে এদের ভারতে পাচার করা হয়। সেখানে কাজের সন্ধানে ঘোরাঘুরির সময় তারা পুলিশের হাতে ধরা পড়েন। পরে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে দেশটির আদালত তাদের দুই থেকে পাঁচ বছর কারাদণ্ড দেয়।”

সাজা শেষে তাদের ‘রেসকিউ ফাউন্ডেশন’ নামে মুম্বাইভিত্তিক একটি বেসরকারি সংস্থার হেফাজতে রাখা হয়।

বেনাপোল বন্দর থানার ওসি অপূর্ব হাসান জানান, দেশে আসার পর আইনি প্রক্রিয়া শেষে ৭৪ জনের মধ্যে ৩১ জনকে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির যশোর কর্তৃপক্ষের কাছে এবং বাকিদের ‘রাইটস’-এর কাছে হস্তান্তর করা হয়েছে।

“তাদেরকে বাড়ি ফেরানোসহ পরবর্তী ব্যবস্থা এ দুই সংস্থা দুটি পালন করবে।”

‘রাইটস’ যশোরের নির্বাহী পরিচালক বিনয়কৃষ্ণ মল্লিক জানান, ভারত সরকারের দেওয়া বিশেষ ‘ট্রাভেল পারমিটের’ মাধ্যমে ওই নারীদের দেশে ফিরিয়ে আনা হয়েছে।

এ মানবাধিকার সংগঠনের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান জানান, ৭৪ জনের বাড়ি যশোর, নড়াইল, সাতক্ষীরা, খুলনা, ঢাকা, বাগেরহাট, বরিশাল, কক্সবাজার ও চট্টগ্রাম জেলায়।

পাচারের শিকার এই নারীরা পাচারকারীদের বিরুদ্ধে মামলা করতে চাইলে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি তাদের সহযোগিতা দেবে বলে সংগঠনটির স্থানীয় সমন্বয়কারী অ্যাডভোকেট সালমা খাতুন জানান।



« (পূর্বের সংবাদ)