মেইন ম্যেনু

ভারতে হলিউডের ছবি ‘জঙ্গল বুক’-এর ইতিহাস সৃষ্টি

আলোচিত ‘দ্য জঙ্গল বুক’ প্রথম কোনো হলিউডের সিনেমা যা ইউরোপ-আমেরিকা মুক্তির আগে ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি দেয়া হল। আর মুক্তি প্রথম দিনেই রীতিমত ভারতে ইতিহাস সৃষ্টি করেছে ছবিটি। কারণ মুক্তির প্রথম দিনে হলিউডের কোনো সিনেমা হিসেবে ভারতের বক্স অফিসে তুলে নিল প্রায় দশ কোটি রুপি!

পোস্টার, টিজার আর ট্রেলারে বিশ্ব সিনেমার দর্শকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল ‘দ্য জঙ্গল বুক’ সিনেমাটি। হলিউডের প্রেক্ষাগৃহগুলো ছবিটি মুক্তি পাবে আসছে ১৫ এপ্রিল। কিন্তু তার আগে সাম্প্রিতিক ইতিহাসে প্রথম কোনো সিনেমা হলিউডের একসপ্তাহ আগে মুক্তি পেল ভারতীয় প্রেক্ষাগৃহে। আর মুক্তির প্রথম দিনেই ছবিটি বক্স অফিসে আয় করে নেয় ৯.৭৬ কোটি রুপি। যা বলিউডের কোনো সুপারস্টার অভিনীত ছবি থেকেও বেশি আয় করে নিয়েছে।

হলিউডের সিনেমা কেন তাদের আগেই ভারতে মুক্তি? বলছি, প্রথমমত ঐতিহাসিক ‘দ্য জঙ্গল বুক’ সিনেমার মূল কাহিনী ভারতীয়। আর বিখ্যাত নির্মাতা জন ফেব্রুয়ার নির্মাণে যে ছবিটি গতকাল ভারতে মুক্তি পেল সেই ছবিটিতে কেন্দ্রীয় ‘মুগলি’ চরিত্রে যে ছেলেটি অভিনয় করেছেন সে যে একজন ভারতীয় বংশদ্ভুত। এইসব বিবেচনায় ওয়ার্ল্ড ডিজনি ফিল্ম ইউরোপ কিংবা আমেরিকার আগে ভারতে বাণিজ্য করতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে। যথারীতি এমন সিদ্ধান্তে যে তারা পুরোপুরি সফল, তাও দেখা গেল প্রথমদিনের বক্স অফিস দেখে!

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে গতকাল ভারতে মুক্তি পেয়েই ভারতীয় কিশোর নীল শেঠি অভিনীত ছবিটি আয় করে নিয়েছে প্রায় দশ কোটি রুপি। এমন সাফল্য সাধারণত বলিউডের সুপারস্টার অভিনীত কোনো তারকার সিনেমার ক্ষেত্রেও দেখা যায় না। এমন সাফল্যে অভিভূত গোটা ‘জঙ্গল বুক’-এর সঙ্গে জড়িত সংশ্লিষ্ঠরা। তাছাড়া ছবিটি চলতি বছরে মুক্তির প্রথম দিনে বলিউডে সবচেয়ে বেশি আয় করা ছবি হিসেবে দ্বিতীয় স্থান দখল করেছে। প্রথমস্থানে আছে অক্ষয় কুমার অভিনীত ছবি ‘এয়ারলিফট’।

বলিউড ট্রেড অ্যানালিস্ট তারাণ আদর্শ এ বিষয়ে একটি টুইট করে বলেন, ‘জঙ্গল বুক’ বলিউডের প্রেক্ষাগৃহে অসাধারণ শুরু করলো। দর্শকের প্রতিক্রিয়াও অভিভূত করার মত। মুক্তির প্রথম দিনে ছবিটি আয় করেছে ৯.৭৬ কোটি রুপি।

সিনেমা হল থেকে দর্শক বের হচ্ছেন, আর সবার মুখেই নাকি ভারতীয় বংশদ্ভুত নিউ ইয়র্ক প্রবাসী কিশোর অভিনেতা নীল শেঠির প্রশংসা করছেন। মুগলি চরিত্রে নীলের অভিনয়ে সবাই পঞ্চমুখ। এবং নিজের দেশের ছেলে বলে সবার মধ্যে এক ধরনের গর্বিত ভাবও লক্ষ্য করা গেছে। ছবিটির হিন্দি ভার্সনে কণ্ঠ শোনা গেছে প্রিয়াঙ্কা চোপড়া, ইরফান খানসহ অনেক পরিচিত মুখের।

প্রসঙ্গত, ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পেল হলিউডের শিশুতোষ সিনেমা ‘দ্য জঙ্গল বুক’। ছবিতে কেন্দ্রীয় ‘মুগলি’ চরিত্রে অভিনয় করছেন ভারতীয় বংশদ্ভুত অভিনেতা নীল নিতেশ। আর তাই তার সম্মানার্থে হলিউডের এক সপ্তাহ আগেই বলিউডের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে সিনেমাটি। মুগলি চরিত্রে ভারতীয় অভিনেতা নীলকে কখনো দেখা গেছে বাঘের সাথে, কখনো বা বনের রাজা সিংহের সাথে দৌড়াচ্ছেন, আবার কখনো বানরের পিঠে চড়ে গাছে উঠছেন, কখনো মস্ত অজগরের সামনে সরল দৃষ্টি নিয়ে তাকিয়ে থাকতে দেখা যায় মুগলিকে। আবার কখনো তাকে দেখা যায় ভাল্লুকের পেটে বসে জঙ্গলের মাঝখান দিয়ে চলা সরু এক নদী পাড়ি দিচ্ছেন।

ছবিটি পরিচালনা করেছেন জন ফেব্রুয়া। অজগর কায়ের চরিত্রে গলা দিয়েছেন স্কারলেট জনসন। এছাড়াও আছেন, বেন কিংস্লে (বাঘিরা), ইদ্রিশ এলবা (শের খান), বিল মুরে (ভালু)। গতকাল ভারতে মুক্তি পেলেও আসছে ১৫ এপ্রিল মুক্তি পাবে হলিউডের পর্দায়!