মেইন ম্যেনু

ভারত থেকে শুভেচ্ছা মূল্যে আসছে ২২শ’ মেট্রিক টন গ্যাস অয়েল

‘শুভেচ্ছা স্বরূপ’ বাংলাদেশে গ্যাস অয়েল পাঠিয়েছে ভারত। বৃহস্পতিবার (১৭ মার্চ) দেশটির পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে রওনা দিয়েছে ২২০০ মেট্রিক টন গ্যাস অয়েল বহনকারী ট্রেন। টেনটির শুভযাত্রা করেন ভারতের জ্বালানি ও প্রাকৃতিক গ্যাসসম্পদ মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

শনিবার (১৯ মার্চ) বাংলাদেশের দিনাজপুরের পার্বতীপুরে এটি পৌঁছাবে। গ্যাস অয়েলবাহী ট্রেনটিকে স্বাগত জানাবেন জ্বালানি ও প্রাকৃতিক গ্যাসসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

বৃহস্পতিবার ভারতীয় হাইকমিশনের দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে গ্যাস অয়েল আসার বিষয়টি অতি গুরুত্বপূর্ণ। এটি জ্বালানি খাতে ভারত ও বাংলাদেশের মধ্যে সহায়তার একটি উজ্জ্বল পদক্ষেপ; যা ২০১৫ সালের জুনে ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে গৃহীত যৌথ ঘোষণা ‘নতুন প্রজন্ম, নয়া দিশা’য় বর্ণিত ছিল।

গত বছরের এপ্রিলে একটি যৌথ উদ্যোগ কোম্পানির মাধ্যমে ভারতের নুমালিগড় রিফাইনারি লিমিটেড (এনআরএল) ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) মধ্যে স্বাক্ষরিত ন্যায্যতার ভিত্তিতে সমঝোতা স্মারকের অংশ হিসেবে এ গ্যাস অয়েল পাঠানো হয়েছে। স্মারকের অংশ হিসেবে এনআরএল’র শিলিগুড়ি মার্কেটিং টার্মিনাল থেকে বিপিসির পার্বতীপুর জ্বালানি পণ্য সংরক্ষণাগার পর্যন্ত ১৩০ কিমি ইন্দো-বাংলা ফ্রেন্ডশিপ পাইপলাইন (আইবিএফএল) বাস্তবায়ন হবে।