মেইন ম্যেনু

ভারত-বাংলাদেশ টেস্ট ৮ ফেব্রুয়ারি হায়দারাবাদে

চলতি বছরের চলতি মাসেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচটি। প্রথমবারের মত বাংলাদেশের বিপক্ষে টেস্টে স্বাগতিক হওয়ার কথা ছিল ভারতের। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের গড়িমসিতে এ বছর আর সম্ভব হয়নি।

তবে তারা জানিয়েছিল ২০১৭ সালের শুরুর দিকেই টেস্ট ম্যাচটি আয়োজন করতে যাচ্ছে। অবশেষে সে ঘোষণাই আনুষ্ঠানিকভাবে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আগামী বছরের ৮ থেকে ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচটি। ম্যাচটি অনুষ্ঠিত হবে হায়দারাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে।

২০০০-এ আইসিসির কাছ থেকে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ভারতের বিপক্ষে প্রথম টেস্ট খেলে বাংলাদেশ। বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই টেস্টে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছিলেন নাইমুর রহমান দুর্জয়। আর সৌরভ গাঙ্গুলী ছিলেন ভারতের অধিনায়ক। ২০০৪ সালে প্রথমবারের মত সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ঢাকা এসেছিল ভারতীয়রা। সেই সফরেই ওয়ানডেতে প্রথমবারের মতো ভারতকে হারিয়েছিল বাংলাদেশ।

এর তিন বছর পর আবারও বাংলাদেশ সফর করে ভারতীয়রা। সেবারও দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলে দুই দল। ২০০৯ সালে আবারও ঢাকা আসে ভারতীয় দল। সেবার দুটি টেস্ট ম্যাচ খেলে স্বাগতিক দলের বিপক্ষে।

তবে টেস্ট ক্রিকেটে যুক্ত হওয়ার পর এখন পর্যন্ত ভারতে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি বাংলাদেশ। তাই এটাই হবে ভারতে বাংলাদেশের প্রথম কোনো দ্বিপাক্ষিক সিরিজ।