মেইন ম্যেনু

ভারত সীমান্তজুড়ে সড়ক নির্মাণ করবে বাংলাদেশ

ভারতের সঙ্গে থাকা সীমান্তের পুরোটা জুড়ে সড়ক নির্মাণ করবে বাংলাদেশ। এই সড়ক নির্মাণ হলে সীমান্তে ২৪ ঘণ্টা বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) টহল জোরদার করা সম্ভব হবে বলে মনে করছে সরকার।

বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন খাগড়াছড়ির জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান। চট্টগ্রামের পর্যটন মোটেলে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত ডিসি ডিএম যৌথ সীমান্ত সম্মেলন শেষে এ কথা জানান তিনি। বুধবার শেষ হওয়া এই যৌথ সম্মেলনে তিনি বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

মুহাম্মদ ওয়াহিদুজ্জামান আরো জানান, বাংলাদেশ-ভারত সীমান্তরেখায় বাংলাদেশের কোনো সড়ক নেই। এবারের সম্মেলনে এই সড়ক নির্মাণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সীমান্ত সড়ক নির্মাণ হলে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের মতো বিজিবিও ২৪ ঘণ্টা টহল দিতে পারবে। আর এই টহল চলাকালে অপরাধীরা সীমান্ত পার হতে পারবে না। অবৈধ মালামাল বহন বন্ধ হয়ে যাবে। এ ছাড়া সম্মেলনে সীমান্ত হাটের প্রস্তাব দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

খাগড়াছড়ির দুদকছড়াতে একটি সীমান্ত হাট নির্মাণের জন্য ভারতের ধলাই জেলা প্রশাসনকে প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানান খাগড়াছড়ির জেলা প্রশাসক। যৌথ ভূমি জরিপের মাধ্যমে সীমান্ত পিলার নির্মাণ ও পুনঃস্থাপন করার সিদ্ধান্তের কথাও জানান তিনি।

এ ছাড়া এবারের সম্মেলনে দুই দেশের সন্ত্রাসীদের সীমান্ত পারপার বন্ধের বিষয়ে ঐকমত্যে এসেছে দুই দেশ। দুষ্কৃতকারীদের প্রতিরোধে বিজিবি ও বিএসএফ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলবে বলেও সিদ্ধান্ত হয়েছে। পাশাপাশি সাধারণ জনগণ যেন সন্ত্রাসীদের প্রতিরোধে এগিয়ে আসে, সে জন্য সচেতনতা তৈরির ওপরও জোর দেওয়া হয়েছে।