মেইন ম্যেনু

মাশরাফিদের প্রস্তুতি শুরু

ভালো খেলা এখন আমাদের দায়িত্ব: মাহমুদুল্লাহ

২০১৫ সালটা আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ দলের স্বপ্নের মতো কেটেছে। রোববার থেকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হয়েছে মুশফিক-মাশরাফিদের নতুন বছরের অনুশীলন। গত বছরের মতো ২০১৬ সালটাও আরো ভালো করতে মুখিয়ে আছে জাতীয় দলের ক্রিকেটররা। এমনটাই মনে করছেন বলে জানিয়েছেন জাতীয় দলের টপঅর্ডার ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ।

গত ১৫ ডিসেম্বর শেষ হয়েছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসর। এরপর ক্রিকেটাররা ছুটিতে ছিলেন। প্রায় দুই সপ্তাহ পর আবারো ব্যাট-বলের লড়াইয়ে ফিরলেন টাইগাররা। রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হয় মাশরাফিদের কন্ডিশনিং ক্যাম্প।

2016_01_03_17_50_46_lO8FPqXUAYJZPj0r0wI7Unlyc4AMVm_original

জাতীয় দলের ট্রেনার মারিও ভিল্লাভারায়নের কাছে এদিন সকাল সাড়ে ৯টায় ক্রিকেটাররা রির্পোট করেন। আসন্ন জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের জন্য প্রাথমিক দলে ডাক পাওয়া ২৭ ক্রিকেটারের মধ্যে প্রধম দিনে সাকিব আল হাসান ও ইমরুল কায়েস ছাড়া সবাই উপস্থিত ছিলেন।

আসন্ন জিম্বাবুয়ের বিপক্ষে টি২০ সিরিজকে সামনে রেখে রোববার থেকে শুরু হয়েছে মাশরাফিদের কন্ডিশনিং ক্যাম্প। প্রথম দিনের কন্ডিশনিং ক্যাম্পের ফিটনেস টেস্ট শেষে সংবাদ মাধ্যমের মখোমুখি হন মাহমুদুল্লাহ রিয়াদ। গেল বছররে মতো ইতিবাচক মনোভাব দেখাতে পারলে টি২০ তেও ভালো ফলাফল আনা সম্ভব বলে মনে করছেন জাতীয় দলের এই টপঅর্ডার ব্যাটসম্যান।

2016_01_03_17_50_51_lRiJq0gb7daygzSi1WpXT2GOIg48eA_original

গত বছর ভালো করায় ২০১৬ সালে দর্শকরাও আরো ভালো কিছুর প্রতাশায় থাকবেন। এ বিষয়ে মাহমুদুল্লাহ বলেন, ‘দর্শকদের প্রত্যাশা পূরণ করা এখন আমাদের দায়িত্ব। এখান থেকে পেছানোর কোনো সুযোগ নেই। সময় সামনে এগিয়ে যাওয়ার। আমাদের পরিশ্রম করে আরো সামনে এগিয়ে যেতে হবে।’

ওয়ানডে এবং টেস্ট ২০১৫ সালটা বাংলাদেশ দলের ভালোই কেটেছে। তবে সে অনুযায়ী টি২০তে অতোটা ভালো করতে পারেনি টাইগাররা। কিন্তু এবার বাংলাদেশের সামনে রয়েছে শুধু টি২০ ম্যাচ। আসন্ন জিম্বাবুয়ের বিপক্ষে টি২০ সিরিজ ছাড়া রয়েছে ঘরের মাঠে টি২০ ফরম্যাটের এশিয়া কাপ ও মার্চে ভারতে অনুষ্ঠেয় টি২০ বিশ্বকাপ। কিন্তু টি২০ ফরম্যাটে বাংলাদেশ এখনো সেভাবে ভালো দলে পরিণত হতে পারিনি।

2016_01_03_17_50_53_VBOumkwiU11YI108AK5zhwk6cCdnak_original

তারপরও মাহমুদুল্লাহ মনে করেন দল হিসেবে আরো উন্নতি করার জায়গা রয়েছে, ‘সব ফরম্যাটেই উন্নতির জায়গা থাকে। যতোই খেলার মধ্যে থাকা যাবে, ততোই অভিজ্ঞতা অর্জন করা সম্ভব হবে। ক্রিকেট নতুন নতুন অনেক জিনিস শেখার থাকে। আমার মনে হয় দল হিসেবে আমরা গত বছরটা খুব ভালো ক্রিকেট খেলেছি, তাই এই বছর এটা আমাদের ধরে রাখতে হবে।’

2016_01_03_17_50_49_a3HpNjRWWj2HYwpGXU8wW8nUCjCZOH_original

ওয়ানডে পর টি২০ ম্যাচে ভালো খেলাটা বাংলাদেশের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। তবে সেই চ্যালেঞ্জ জিততে চান মাহমুদুল্লাহ, ‘যেহেতু গত বছর আমরা আক্রমণাত্মক এবং ইতিবাচক ক্রিকেট খেলেছি। তেমন ক্রিকেট খেলতে পারলে অবশ্যই ভালো রেজাল্ট আনা সম্ভব। তাই আমাদের ইতিবাচক মানসিকতা দেখাতে হবে। তাহলে এখানে আমাদের অনেক কিছইু করার থাকবে।’

2016_01_03_17_50_57_XDxACEF8nJmwBG81pup8HSRExfguwK_original