মেইন ম্যেনু

ভালো ঘুমের পরও সকালে ক্লান্ত লাগে? জেনে নিন কারণগুলো

সকালে ফ্রেশ মন এবং শরীর নিয়ে ঘুম থেকে ওঠা মানেই দিনটা ভালো যাবে। কিন্তু অনেকেই আছে, রাতভর ভালো ঘুম হলেও তারা সকালে ঘুম থেকে উঠে ক্লান্তি বোধ করেন। ফলে সারাটা দিনই হয় যায় মাটি। কেন এমনটা হয়? কেন ভালো ঘুমের পরেও শরীর থাকে ক্লান্ত? জেনে নিন সম্ভাব্য কারণগুলো।

১) ঘুমের মান খারাপ হওয়া

যতো বেশ সময় ধরেই আপনি ঘুমান না কেন, ঘুমের মান যদি ভালো না হয় তাহলে ঘুম ভেঙ্গে আপনার ক্লান্তই লাগবে। আপনি যেখানে ঘুমাচ্ছেন সে জায়গায় অতিরিক্ত শোরগোল হলে অথবা ঘুমের আগে অ্যালকোহল জাতীয় কিছু পান করলে ঘুমের মান খারাপ হতে পারে।

২) ওষুধের প্রভাব

কিছু কিছু ওষুধ আছে যেগুলোর কারণে ঘুম ভাঙার পরেও একটা ঝিমুনি রয়ে যায়। আপনার ডাক্তারের সাথে কথা বলে জেনে নিন এমন কোনো ওষুধ আপনাকে দেওয়া হয়েছে কিনা, এবং এই ওষুধ বদলে নেওয়া যাবে কিনা।

৩) আপনার দেহঘড়ি ঠিক নেই

আপনার ঘুমের সময় যদি ঠিক না থাকে এবং ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার সময় বারবার পরিবর্তিত হতে থাকে, তাহলে আপনার দেহঘড়ি ঠিক করতে কিছুটা সময় প্রয়োজন হবে। প্রতিদিন একই সময়ে ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। ঘুমাতে যাবার সময়টাও ঠিক রাখুন। কিছুদিন পর দেখবেন ঘুম থেকে উঠে আর ক্লান্ত লাগবে না।

৪) আপনার ঘর ঠিক করুন

আপনার ঘরে যদি যথেষ্ট আলো না আসে তাহলে ঘুম থেকে ঠিকমতো উঠতে পারবেন না, ঝিমুনি রয়ে যাবে। রাত্রে অন্ধকার ঘরে ঘুমানো ভালো। কিন্তু সকালে যেন রোদ দিয়ে ঘর ভরে যায় সেই ব্যবস্থাও রাখুন। এছাড়াও বেডরুমের তাপমাত্রা আরামদায়ক না হলে ঘুমে সমস্যা হতে পারে।

৫) ব্যায়াম বাদ দেবেন না

ব্যায়ামের মাধ্যমে শরীর শক্তি খরচ করে। ব্যায়াম একদিন বাদ দিলে ওই শক্তি খরচ হবে না, ফলে আপনার অস্থির লাগবে, ঘুম ভালো হবে না। সকালেও দেখবেন ঘুম না হওয়াতে ক্লান্ত লাগছে।

৬) গভীর রাত পর্যন্ত ফেসবুক ব্যবহার

এটা জানা কথা যে বাংলাদেশের প্রচুর মানুষ ফেসবুক ছাড়া জীবন কল্পনাই করতে পারে না। কিন্তু ঘুমের আগে অনেক রাত পর্যন্ত মোবাইল বা ল্যাপটপে ইন্টারনেট ব্রাউজিং করলে আপনার ঘুমের বারোটা বেজে যাবে। একে তো ঘুমের সময়টা কমে যাবে, এরপর ঘুমানোর চেষ্টা করলেও সহজে ঘুম আসবে না। আপনার মস্তিষ্ক থাকবে সজাগ। ঘুমের সময়ের কমপক্ষে এক ঘণ্টা আগে সব ধরণের ডিজিটাল ডিভাইস দূরে রাখুন।

৭) ঘুমের আগে খাওয়া

ঘুমের আগে খাওয়া, বিশেষ করে বেশি কার্বোহাইড্রেট আছে এমন খাবার খাওয়ার ফলে আপনার রক্তে হঠাৎ করেই সুগার বেড়ে যায়। এটাকে সামাল দিতে শরীর অনেকটা ইনসুলিন নিঃসরণ করে, ফলে সুগার কমেও যায় হুট করে। এই ওঠানামার কারণে শরীরে স্ট্রেস হরমোন বেড়ে যায় এবং ঘুমটা খারাপ হয়। আপনি যদি ঘুমানোর আগে একান্তই কিছু খেতে চান, তাহলে খান বাদাম, কলা বা দই।