মেইন ম্যেনু

ভিকারুননিসা স্কুলের বিশেষ গভর্নিং বডি হাইকোর্টে বাতিল

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরিচালনার জন্য গঠিত বিশেষ কমিটি অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে নতুন করে অ্যাডহক কমিটি গঠন করে ৬ মাসের মধ্যে নির্বাচন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি জিনাত আরা এবং বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

রায়ের ফলে বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এমপির নেতৃত্বে ভিকারুননিসার বিশেষ কমিটি বাতিল হয়ে গেলও বলে সাংবাদিকদের জানিয়েছেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

এর আগে হাইকোর্ট ১৯ জানুয়ারি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরিচালনার জন্য গঠিত বিশেষ কমিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। রিটের বাদী ছিলেন ছিলেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি, ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়।

ইউনুছ আলী বলেন, প্রবিধানমালা ৩৯ মতে, অ্যাডহক কমিটির মেয়াদ হবে ছয় মাসের জন্য। অথচ রাশেদ খান মেনন ২০০৯ সাল থেকে অ্যাডহক কমিটির চেয়ারম্যান। এটা সংবিধানের ৭, ২৬, ২৭, ২৮, ৩১, ৫৯, ৬০ ও ৬৫ এর লঙ্ঘন।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইসরাত জাহান বলেন, ভিকারুননিসার বিশেষ কমিটি বাতিল করে রায় দিয়েছেন হাইকোর্ট। তবে অ্যাডহক কমিটি গঠন করে ছয় মাসের মাধ্যমে নির্বাচন করার নির্দেশ দিয়েছেন ।