মেইন ম্যেনু

ভিটামিন বি৩ সাপ্লিমেন্ট কমিয়ে দেয় গর্ভপাতের ঝুঁকি

স্ট্রেস, ক্লান্তি ও আধুনিক লাইফস্টাইলের কারণে অবাঞ্ছিত গর্ভপাতের সংখ্যা বেড়ে চলেছে বিশ্বজুড়ে। বহুদিন ধরেই মিসক্যারেজ রোখার উপায় বের করার চেষ্টা চালাচ্ছিলেন গবেষকরা। নতুন এক গবেষণার পর সিডনির গবেষকদের একটি দল জানাচ্ছেন, গর্ভাবস্থায় ভিটামিন সাপ্লিমেন্ট মিসক্যারেজেক ঝুঁকি কমিয়ে দিতে পারে।

ভিক্টর চ্যাং কার্ডিয়াক রিসার্চ ইনস্টিটিউটের গবেষকদের মতে, ভিটামিন বি৩ বা নিয়াসিনের অভাবে গর্ভে ভ্রুণের বৃদ্ধি ও বিকাশ ব্যাহত হয়। প্রেগন্যান্সিতে এই ভিটামিন৩ সাপ্লিমেন্ট মিসক্যারেজের সম্ভাবনা রুখতে পারে। এই গবেষণার মুখ্য গবেষক স্যালি ডানউডি বলেন, ১২ বছর ধরে গবেষণার পর আমরা দেখেছি মূলত ভিটামিনের অভাবেই অবাঞ্ছিত গর্ভপাতের ঘটনা ঘটে। নিয়মিত সাধারণ নিয়াসিনের মতো ভিটামিন সাপ্লিমেন্ট খেলে তা শুধু মিসক্যারেজই নয়, শিশুর জন্মগত ত্রুটি রুখতেও সাহায্য করে।

এই গবেষণাকে ঐতিহাসিক আবিষ্কার বলেছেন অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট। অস্ট্রেলিয়ায় এই মুহূর্তে মিসক্যারেজের সমীক্ষার উল্লেখ করে গ্রেগ বলেন, প্রতি চার জনে এক জন মহিলার এখানে গর্ভপাত হয়ে যায়। সারা বিশ্বে প্রতি বছর ৭৯ লক্ষ শিশু জন্মগত ত্রুটি নিয়ে জন্মায়।

যে পরিবারগুলোতে মিসক্যারেজ ও ত্রুটি নিয়ে শিশুজন্মের ইতিহাস রয়েছে তাদের জেনেটিক সিকোয়েন্সিং করে বিজ্ঞানীরা বলেন, জিন মিউটেশনের কারণে এমনটা হয়ে থাকে।

যা নিকোটিনামাইড অ্যাডেনিন ডাইনিউক্লিওটাইড মলিকিউল তৈরিতে বাধা দেয়। ভিটামিন বি৩ শরীরে এনএডি তৈরি করতে সাহায্য করে। নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে এই গবেষণার রিপোর্ট প্রকাশিত হয়েছে।






মন্তব্য চালু নেই