মেইন ম্যেনু

ভুল রিপোর্ট করে যে বিপাকে পড়লেন টিভি প্রতিবেদক, জানুন আপনিও

সম্প্রতি মার্কিন টিভি চ্যানেল এবিসিতে একটি বৈজ্ঞানিক প্রোগ্রামে দেখানো হয় ওয়াইফাই নেটওয়ার্কের সঙ্গে সম্পর্ক রয়েছে মস্তিষ্কের ক্যান্সারের। যদিও এ প্রোগ্রামটিতে দেখানো তথ্য সঠিক নয় বলেই মনে করছেন গবেষকরা। আর এ অনুষ্ঠানে অংশ নিয়ে একরকম বিপদেই পড়েছেন অনুষ্ঠানটির প্রতিবেদক ম্যারিয়ান ডেম্যাসি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এসএমএইচ ডট এইউ।

ওয়াইফাই বিষয়ে রিপোর্টের পর প্রতিবাদের মুখে শেষ পর্যন্ত দুঃখ প্রকাশ করেছে এবিসি। এরপর তারা তাদের সেই বৈজ্ঞানিক প্রোগ্রাম ক্যাটালিস্ট বিষয়ে নতুন করে চিন্তাভাবনার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে একটি তদন্ত কমিটি এ বছরের শুরুতে প্রচারিত অনুষ্ঠানটির ত্রুটির সন্ধান পায়।

অনুষ্ঠানের গুরুতর ত্রুটি খুঁজে পাওয়ার পর টিভি রিপোর্টার ম্যারিয়ান ডেমাসি প্রত্যাহার করা হয়। সেপ্টেম্বর মাস পর্যন্ত যে কোনো অনুষ্ঠান নির্মাণে নিষেধাজ্ঞাও দেওয়া হয়।

এর আগে একই অনুষ্ঠানে কোলস্টেরল কমানোর উপায় নিয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়। যেগুলোর মধ্যে গুরুত্বপূর্ণ ভুল থাকায় তা সমালোচিত হয়।

বিভিন্ন গবেষক ফেব্রুয়ারিতে প্রচারিত একটি অনুষ্ঠান সম্পর্কে তাদের আপত্তি জানান। পরবর্তীতে আপত্তির মুখে ওয়াইফাই বিষয়ে অনুষ্ঠানটি ইন্টারনেট থেকে প্রত্যাহার করে নেওয়া হয়। এছাড়া আরও কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে সম্পূর্ণ অনুষ্ঠানটির বিষয়ে নীতিমালা নতুন করে পর্যালোচনা করা।

এ বিষয়ে এবিসির ডিরেক্টর অব টেলিভিশন রিচার্ড ফিনলেসন বলেন, ‘জনস্বাস্থ্যের গুরুত্ব বিবেচা করে আমরা নিরাপদ প্রযুক্তির বিষয়ে গুরুত্ব দিয়ে তদন্ত করার প্রস্তাব গ্রহণ করেছি। এঅ্যান্ডসিএ এ সিদ্ধান্তে পৌঁছেছে যে, এবিসির সম্পাদকীয় নীতি অনুসারে আমরা তার নিখুঁততা পর্যালোচনা করি।’

তিনি আরও বলেন, ‘এবিসি এ প্রোগ্রামটির বিষয়ে যে রিপোর্ট পেয়েছে তাকে গ্রহণ করেছে এবং তাতে যে ভুল রয়েছে তাও মেনে নিয়েছে।’

পরবর্তীতে এ ভুলের বিষয়টি যেন আর ছড়িয়ে না পড়ে সেজন্য প্রোগ্রামটি অনলাইন থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবিসি। পাশাপাশি এ বিষয়ে সঠিক তথ্য জানাতেও উদ্যোগ নিয়েছে এবিসি।