মেইন ম্যেনু

ভূমি মালিকেরা দুর্নীতি ও হয়রানির শিকার হন

ভূমির মালিকানার সঙ্গে জড়িত দেশের প্রতিটি মানুষকেই কোনো না কোনোভাবে দুর্নীতি ও হয়রানির শিকার হতে হয় বলে মনে করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

রোববার সকালে রাজধানীর ধামমন্ডির মাইডাস সেন্টারে প্রতিষ্ঠানটির আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে ‘ভূমি ব্যবস্থাপনা ও সেবা কার্যক্রম : সুশাসনের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘ভূমি ব্যবস্থাপনা ও সেবা কার্যক্রমের পরিধি অত্যন্ত ব্যাপক। এর সঙ্গে দেশের প্রতিটি মানুষ কোনো না কোনোভাবে জড়িত। আর ভূমির মালিকানার সঙ্গে যারা জড়িত, তাদের সকলকেই প্রতিনিয়ত কোনো না কোনোভাবে দুর্নীতি ও হয়রানির শিকার হতে হচ্ছে।’

ভূমি সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে এ গবেষণা প্রতিবেদন তৈরি করা হয়েছে।

টিআইবির রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মো. ওয়াহিদ আলম, ডেপুটি প্রোগ্রামার নিহার রঞ্জন রায় ও সহকারী প্রোগ্রাম ম্যানেজার নাজমুল হুদা মিনা এই গবেষণা পরিকল্পনা ও প্রতিবেদন প্রণয়ন করেন।

এ সময় টিআইবির উপনির্বাহী পরিচালক অধ্যাপক ড. সুমাইয়া খায়ের ও রিসার্চ অ্যান্ড পলিসি বিভাগের পরিচালক মোহাম্মদ রফিকুল হাসান উপস্থিত ছিলেন।