মেইন ম্যেনু

ভেঙে গেল পর্ন সিনেমার সব রেকর্ড

গত দশ বছরের রেকর্ড ভেঙে গেল। ২০০৪ সাল থেকে ২০১৪। বছর ভিত্তিক হিসেব ধরলে এর মধ্যেই পর্ন সিনেমায় সবচেয়ে বেশি সংখ্যাক সিনেমার রেকর্ড ভেঙে দিল ২০১৫ সাল। চলতি বছর নভেম্বর মাসের মাঝামাঝি গোটা বিশ্বে নথিভুক্ত পর্ন সিনেমার সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ২১৭। মোট ব্যবসার পরিমাণ ১৪ হাজার কোটি ডলার।

এর আগে, ২০১১ সালে সর্বশেষ তিন হাজার পর্ন সিনেমা তৈরি হয়েছিল। আর গত বছর এ সংখ্যা ছিল ২ হাজার ৭৫০টি। নাম প্রকাশ না করে এক পর্ন সংক্রান্ত তথ্য দেওয়া ওয়েবসাইটের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ২৪ঘণ্টা।

এদিকে, কন্ডোম নীতির জেরে ক্যালিফোর্নিয়ায় পর্ন সিনেমা কার্যত বন্ধ হওয়ার মুখে। কিন্তু এরপরেও মোবাইল-কম্পিউটার-ট্যাবের দর্শকদের চাহিদের জন্য বেড়েই চলেছে পর্ন সিনেমা তৈরির কাজ। সেই সমীক্ষায় বলা হয়েছে আমেরিকা, ইউরোপ তো বটেই এশিয়াতেও পর্ন সিনেমা তৈরি ও চাহিদা খুবই বাড়ছে। আগামী দিনেও পর্ন সিনেমার চাহিদা ও তৈরি আরও বাড়বে বলে এই সমীক্ষায় জানানো হয়েছে।

প্রসঙ্গত, বিশ্ব পর্ন সিনেমায় চলতি বছর তিনটি বড় নতুন প্রযোজনা সংস্থা তাদের কাজ শুরু করেছে। সাধারণ সিনেমার থেকে অন্তত ৩০ শতাংশ বেশি লাভের অঙ্ক ঘরে তোলা যায় পর্ন সিনেমায়, এমনটাও সমীক্ষায় প্রকাশ করা হয়েছে।