মেইন ম্যেনু

ভেবেছেন কি জোনাকি পোকা কেন কিভাবে আলো জ্বালায়?

কখনো কি ভেবেছেন, জোনাকি পোকা ঠিক কি কারণে এবং কিভাবে আলো জ্বালিয়ে রাতের আকাশ ভরিয়ে তুলে? রাতের বেলায় জোনাকিরা মূলত মিটমিট আলো জ্বালিয়ে আমাদের আনন্দ দেয়ার জন্য ঘুরে বেড়ায় না। তারা ঠিক কি কারণে আলো জ্বালাতে সক্ষম এবং কেন আলো জ্বালিয়ে ঘুরে বেড়ায় চলুন জেনে নিই-

জোনাকি পোকার দেহ থেকে আলো বিচ্ছুরণের মূল মাধ্যম হলো লুসিফারিন (luciferin) নামক একটি রাসায়নিক পদার্থ। জোনাকি পোকার দেহে এই কেমিক্যালটি উৎপাদন হয়, যা বাতাসের অক্সিজেনের সাথে মিশে আলো তৈরি করে। এর থেকেই আমাদের মনে হয় জোনাকি পোকা আলো বিচ্ছুরণ করে। আমাদের দেশে শুধুমাত্র সবুজ আলোর জোনাকি পোকা দেখা যায়। কিন্তু অন্যান্য অনেক দেশে লাল আলো বিচ্ছুরণকারী জোনাকি পোকারও দেখা মেলে।

যে কারণে আলো জ্বালায় :
গ্রীষ্মকালে শুধুমাত্র আমাদের বিনোদন যোগাতে জোনাকি পোকা আলো জ্বালিয়ে ঘুরে বেড়ায় না। এর পেছনে একটি বিশেষ কারণ রয়েছে। এই সময়ে পুরুষ জোনাকি মেয়ে জোনাকিদের তার আলোর সংকেত দিয়ে তার মনের কথাগুলো জানায়, আগ্রহী নারী জোনাকিটি আলোর সংকেতে তার ইতিবাচক উত্তর জানিয়ে দেয়। এরপরে তারা কম গাছপালাপূর্ণ কোনো জায়গায় মিলিত হয়। তাই সঙ্গীকে আকর্ষণ করার নিমিত্তেই জোনাকি পোকা রাতের বেলায় আলো জ্বালিয়ে থাকে।