মেইন ম্যেনু

ভোলা সরকারি মহিলা কলেজে জাতীয় শোক দিবস পালিত

আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণের মধ্যে দিয়ে ভোলা সরকারি ফজিলাতুন্নেছা মহিলা কলেজে স্বাধীনতার মহান স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪০তম শাহাদাত বার্ষিকী পালন করা হয়। আজ শনিবার দুপুরে কলেজের প্রাঙ্গণে কলেজের সাহিত্য ও সাংস্কৃতি কমিটির আয়োজনে শোক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপত্বিত করেন, ভোলা সরকারি ফজিলাতুন্নেছা মহিলা কলেজে এর অধ্যক্ষ ফখরুল আলম পাশা।

এসময় আরো বক্তব্য রাখেন, কলেজের সাবেক অধ্যক্ষ দুলার চন্দ্র ঘোষ, উপাধ্যক্ষ ড.মোহাম্মদ মুসলিম,শিক্ষক পরিষদের সম্পাদক ও ইতিহাস বিভাগের সহকারী অধ্যপাক মো. হুমায়ুন কবীর, সাহিত্য ও সাংস্কৃতি কমিটির আহবায়ক জামাল হোসেন, সমাজ কর্ম বিভাগের প্রভাষক আবুল ফাতাহ, রাষ্টবিজ্ঞান বিভাগের প্রভাষক সেকান্দর হাওলাদার সহ আরো অনেকে।

আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ৪০ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে কলেজের শিক্ষার্থীদের নিয়ে রচনা প্রতিযোগিতা, আবৃত্তি প্রতিযোগিতার মাঝে পুরস্কার বিতরন করা হয়।পুরস্কার শেষে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান সহ তার পরিবারের মাগফেরাত কামনা করে দোয়া মনোজাত অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু ছিলো সকল জাতি, ধর্ম, বর্ণ, দলমত এর উধের্ব থাকা একজন মহা নায়ক। সকলেই তাকে মনের ভিতর থেকে ভালোবাসতেন এবং শ্রদ্ধা করতেন। তার ব্যাপারে কোন দ্বিধা-দ্বন্ধ থাকতে পারেনা মতভেদ থাকতে পারেনা। তাই নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর যে আদর্শ অধ্যয়ন করে ধারন করা কথা বলেছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হবে।

এ ব্যাপারে বিশেষ করে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ আঁকড়ে ধরে এগিয়ে যেতে পারলে দেশের উন্নয়ন ও মর্যাদা বিশ্বের দরবারে তুলে ধরা যাবে।২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশের কাতারে বাংলাদেশকে নিয়ে যাওয়ার যে মহান লক্ষ্য নিয়ে আমাদের অগ্রযাত্রা চলছে সেখানে তরুনদের ভূমিকা রাখতে হবে। এক্ষেত্রে আমাদের অনুপ্রেরন হতে পারে বঙ্গবন্ধুর জীবন দর্শন ধারন।

বক্তরা আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর নাম কেবল মুখে বললে হবে না কথা ও কাজেও তার আদর্শ অনুসরণ করতে হবে। তাঁর নির্দেশনা মতে স্বাধীনতার চেতনা ও মূল্যবোধের কাজ করে যেতে হবে। বঙ্গবন্ধু একদিনে অমর নেতা হননি। তিনি সারাদেশ ঘুরে ঘুরে মানুষকে সংগঠিত করেন। স্বাধীনতার পক্ষে উদ্ধুদ্ধ করেন। আমরা অকৃতজ্ঞ জাতি বিধায় এ মহান নেতাকে খুন করেছি। এখন আমরা অনেকদূর এগিয়েছে। বঙ্গবন্ধুর চিন্তা-চেতনা ধারণ করে বাকিটা পথ এগিয়ে যেতে হবে। স্বাবলম্বী সোনার বাংলা গড়তে হবে।