মেইন ম্যেনু

ভ্যাট দেবে বিশ্ববিদ্যালয়, শিক্ষার্থী নয়

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশনি ফি’র উপর মূল্য সংযোজন কর (ভ্যাট) পরিশোধ করার দায়িত্ব সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের, শিক্ষার্থীদের নয়। বিদ্যমান টিউশনি ফি’র মধ্যেই ভ্যাট অন্তর্ভূক্ত থাকায় টিউশনি ফি বাড়বে না।

বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ বিষয়ে এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে। ২০১৫-২০১৬ অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর টিউশনি ফি’র উপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপ করেছে। এরপর থেকেই শিক্ষার্থীদের মধ্যে এ নিয়ে ক্ষোভের সৃষ্টি হয়। এনিয়ে তারা আন্দোলনে নামে।

গত বুধবার রামপুরা সড়ক অবরোধ করে। এসময় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষের পরিস্থিতি সৃষ্টি হয়। এ অবস্থায় এনবিআর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশনি ফি’র উপর ভ্যাট নিয়ে যে ধোয়াশার সৃষ্টি হয়েছে তা পরিস্কার করতে প্রেস বিজ্ঞপ্তি জারি করে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নতুন করে শিক্ষার্থীদের নিকট থেকে আদায়ের উদ্দেশ্যে ভ্যাট আরোপ করা হয়নি। বিদ্যমান টিউশনি ফি’র মধ্যে ভ্যাট অন্তর্ভূক্ত রয়েছে। ভ্যাট বাবদ অর্থ পরিশোধ করার দায়িত্ব সম্পূর্ণরূপে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের, কোনক্রমেই শিক্ষার্থীদের নয়। বিদ্যমান টিউশনি ফি’র মধ্যে ভ্যাট অন্তর্ভূক্ত থাকায় টিউশনি ফি বাড়ার কোন সুযোগ নেই।