মেইন ম্যেনু

ভ্যাট প্রত্যাহারে মুহিতকে হানিফের অনুরোধ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির উপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে অনুরোধ করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ।

রোববার সন্ধ্যায় তিনি বলেন, “ভ্যাট বিশ্ববিদ্যালয় দেবে নাকি শিক্ষার্থী দেবে এই নিয়ে বর্তমানে বিভ্রান্তি তৈরি হয়েছে। তাই অর্থমন্ত্রীকে এই বছরের জন্য ভ্যাট প্রত্যাহার করতে অনুরোধ করছি।”

আওয়ামী লীগের এই নেতা বলেন, “বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিম্ন মধ্যবিত্ত পরিবারের সদস্য। টিউশন ফি দিতে অনেক পরিবারকেই জমি-জমা বিক্রি করতে হয়, শিক্ষার্থীর লেখাপড়ার খরচ চালানোর জন্য পরিবারকে হিমশিম খেতে হয়।

“তাই সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে অর্থমন্ত্রীকে ভ্যাট প্রত্যাহারের অনুরোধ করছি।”

ভ্যাট প্রত্যাহারের দাবিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সড়ক অবরোধ করে বিক্ষোভের মধ্যে রোববার অর্থমন্ত্রী মুহিতও এই ভ্যাট নিয়ে পিছু হটার ইংগিত দিয়েছেন।

তিনি দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের বলেন, “বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট নিয়ে যে জটিলতা দেখা দিয়েছে, সে বিষয়ে আমরা রিজিড অবস্থান নিইনি।… গত ছয় বছরে আমরা অনেক বিষয় রিভিউ করেছি।”

চলতি অর্থবছরের বাজেটে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের পর থেকেই শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে আসছে। গত বৃহস্পতিবার তাদের অবরোধে ঢাকা কার্যত অচল হয়ে গেলে সরকার জানায়, ওই ভ্যাট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেবে, শিক্ষার্থীরা নয়।

কিন্তু কর্তৃপক্ষ শেষ পর্যন্ত বেতন বাড়িয়ে ছাত্রদের কাছ থেকেই ভ্যাটের টাকা আদায় করবে- এই আশঙ্কায় শিক্ষার্থীরা তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছে। রোববারও বিভিন্ন সড়কে তাদের অবরোধের কারণে নগরজুড়ে ব্যাপক যানজট সৃষ্টি হয়।