মেইন ম্যেনু

ভ্যাট প্রত্যাহারে শিক্ষার্থীদের উল্লাস

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারে মন্ত্রিসভায় সিদ্ধান্ত হওয়ার পর উল্লাস প্রকাশ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

আজ সোমবার সকালেও রাস্তায় অবস্থান নেন রাজধানীর বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর মধ্যেই দুপুর ১২টার দিকে খবর আসে মন্ত্রিসভায় ভ্যাট প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে।

এই খবর পাওয়ার পরপরই উল্লাসে ফেটে পড়েন শিক্ষার্থীরা। তারা খুশিতে পরস্পরকে জড়িয়ে ধরেন। এই সিদ্ধান্তকে তারা নিজেদের আন্দোলনের সফলতা হিসেবে দেখছেন। এ খবরে অবরোধ প্রত্যাহার করে ক্যাম্পাসে ফিরেছেন শিক্ষার্থীরা।

সরকার ভ্যাট প্রত্যাহার করতে পারে এটা আগেই আঁচ করা গেছে। গতকাল রবিবার অর্থমন্ত্রী ও বাণিজ্যমন্ত্রী এ ব্যাপারে নমনীয় মনোভাব পোষণ করেছেন। আওয়ামী লীগ নেতা মাহবুব উল আলম হানিফসহ দলের অনেকেই ভ্যাট প্রত্যাহারের দাবি জানান। ছাত্রলীগ নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে ভ্যাট প্রত্যাহারের অনুরোধ জানান।

এর আগে সোমবার সকাল ১০টা থেকে রাজধানীর ধানমণ্ডি ২৭, রামপুরা-মৌচাক, বনানী, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উত্তরা হাউস বিল্ডিং সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এতে সড়কগুলোর দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

উচ্চ শিক্ষায় টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রতিবাদে আন্দোলন অব্যাহত রাখে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শনি থেকে সোমবার তিনদিনের ছাত্র ধর্মঘট ডেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর এই শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেন।

শিক্ষার্থীদের ভ্যাটবিরোধী আন্দোলনের প্রেক্ষাপটে মঙ্গলবার পর্যন্ত সব ক্লাস ও পরীক্ষা স্থগিত করেছে বসুন্ধরার আবাসিক এলাকার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একই এলাকার ইনডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয় (আইইউবি) কর্তৃপক্ষও রবিবার থেকে বিশ্ববিদ্যালয়ে ঈদের ছুটি ঘোষণা করেছে।