মেইন ম্যেনু

ভয়াবহ ভূমিকম্পের মুখে ভারত-নেপাল

ভয়াবহ ভূমিকম্পের মুখে রয়েছে ভারত ও নেপাল। যেকোনো সময় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানতে পারে এবং দিন দিন ভূমিকম্পের ঝুঁকি বাড়ছে এ দুই দেশে। এমন ভাষায় ভারত ও নেপালকে সতর্ক করে দিয়েছেন ভূতাত্ত্বিকরা।

বিবিসি অনলাইনের এক খবরে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, এপ্রিল মাসে নেপালে যে ভূমিকম্প আঘাত হেনেছিল, তার একটি অংশ এখনো মাটির নিচে সক্রিয় অবস্থায় রয়েছে। হিমালয় অঞ্চলে ভারত ও নেপালে যেকোনো সময় প্রচণ্ড কম্পনে জেগে উঠতে পারে সুপ্ত অবস্থায় থাকা ওই ভূমিকম্প।

ন্যাচার জিওসায়েন্স ও সায়েন্স সাময়িকীতে সম্প্রতি এ-সম্পর্কিত গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। গবেষকরা বলেছেন, ঝুকিতে থাকা অঞ্চলে এখন ব্যাপক নজরদারি করা প্রয়োজন।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেন-ফিলিপ অ্যাভৌয়াক বলেছেন, ‘এই অঞ্চলে নজর রাখা দরকার। আজই যদি ভূমিকম্প হয়, তাহলে তা বিপর্যয় ডেকে আনবে। কারণ নেপাল ও ভারতের পশ্চিমাঞ্চলে ঘন জনবসতি রয়েছে।’

এপ্রিল মাসে নেপালে ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে নিহত হয় প্রায় ৯ হাজার মানুষ। কয়েক হাজার মানুষ আহত হয়েছে এবং ঘরবাড়ি ধ্বংস হওয়ায় অনেকে আশ্রয়হীন হয়ে পড়েছে।

নেপাল ও ভারতের ভূগর্ভস্থ সংঘর্ষ এলাকায় যেকোনো সময় ভূমিকম্প হতে পারে। কারণ ভারতীয় টেকটোনিক প্লেট ক্রমেই ইউরেশিয়া প্লেটের মধ্যে ঢুকে পড়ছে। প্রতি বছর ২ সেন্টিমিটার পরিমাণে অবস্থান পাল্টে যাচ্ছে ওই অঞ্চলের। যে কারণে ভূমিকম্পের প্রবণতা বেশি সেখানে।