মেইন ম্যেনু

মক্কায় প্রবেশে বিধি-নিষেধ আরোপ

পবিত্র হজ উপলক্ষে মাক্কায় প্রবেশের ক্ষেত্রে কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে সৌদি সরকার। বিনা অনুমতিতে পবিত্র নগরী মক্কায় প্রবেশ না করতে বলেছে সে দেশের সরকার ।

সৌদি সরকারের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় এক যৌথ বিবৃতিতে সৌদি নাগরিক ও প্রবাসীদের বিনা অনুমতিতে মক্কায় প্রবেশের ব্যাপারে সতর্ক করে দেয়া হয় ।

গতবছর ব্যবস্থাপনায় কিছু বিশৃঙ্খলার কারনে পদদলিত হয়ে কয়েক’শ হাজির মৃত্যুর ঘটনায় বিশ্বজুড়ে সৌদি সরকার সমালোচনার মুখে পড়ে। এ নিয়ে ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। প্রতিবছর ইরান থেকে বিপুল সংখ্যক হাজি সৌদি আরবে গেলেও এবার ইরানিরা এ কারণে হজ পালন থেকে বিরত রয়েছে।

সৌদি সরকারের দেয়া বিবৃতিতে বলা হয়েছে, নিয়মিত চেকপোস্টের বাইরে মক্কার প্রবেশের পথগুলোতে অতিরিক্ত ৯টি চেকপোস্ট বসানো হয়েছে।

বৈধ অনুমতিপত্র ছাড়া কেউ মক্কায় প্রবেশ করতে পারবে না বলে সাফ জানিয়ে দিয়েছে সরকার। বিধি-নিষেধ অমান্যকারীদের জেল-জরিমানা করা ছাড়াও প্রবাসীদের দেশে ফেরত পাঠানো হবে বলে জানিয়ে দেয়া হয়েছে বিবৃতিতে।

এছাডা মক্কায় কর্মরত প্রবাসীদের আকামাসহ প্রবেশ-বাহির হওয়ার অনুমতিপত্র সঙ্গে রাখতে বলা হয়েছে। ব্যক্তিগত গাড়ি চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

২৫ জনের নীচে ধারন ক্ষমতা সম্পন্ন যে কোন ছোট গাড়ি মক্কার রাস্তায় চলাচল করতে পারবে না বলেও সতর্কতা জারি করা হয়েছে।



« (পূর্বের সংবাদ)